শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

‘শয়তান’ যুদ্ধের জন্য প্রস্তুত করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক / ২৩৯ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
‘শয়তান’ যুদ্ধের জন্য প্রস্তুত করেছে রাশিয়া
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

পারমাণবিক অস্ত্রবাহী অত্যাধুনিক নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র দ্য আরএস-২৮ সারমাত ক্ষেপণাস্ত্র যুদ্ধের জন্য প্রস্তুত করেছে রাশিয়া। গতকাল শুক্রবার রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস এ তথ্য জানিয়েছে। এদিকে পশ্চিমা বিশ্লেষকরা এ ক্ষেপণাস্ত্রটিকে সাতান ২ হিসেবে আখ্যায়িত করেছে। হিব্রু পরিভাষায় সাতান বলতে শয়তানকে বোঝায়।

এ ক্ষেপণাস্ত্রের বিষয়ে রসকসমস প্রধান ইউরি বোরিসভ বলেন, সারমাত সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছে। সারমাত ক্ষেপণাস্ত্রের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এই কৌশলগত ক্ষেপণাস্ত্রের কারণে শত্রুরা আমাদের ব্যাপারে দ্বিতীয়বার ভাবতে বাধ্য হবে।

রুশ সংবাদমাধ্যম স্পুতনিক নিউজের প্রতিবেদনে বলা হয়, সারমাতের ধ্বংস করার ক্ষমতার কারণে এটিকে বিশ্বের সবচেয়ে মারাত্মক পারমাণবিক ক্ষেপণাস্ত্র হিসাবে বিবেচনা করা হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৮ সালে বেশ কয়েকটি অত্যাধুনিক মহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্মোচন করেন। এরমধ্যে একটি হলো দ্য আরএস-২৮ সারমাত ক্ষেপণাস্ত্র। ২০২২ সালে এপ্রিলের শেষ দিকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।

রুশ সংবাদমাধ্যমগুলো বলছে, দ্য আরএস-২৮ সারমাত ২০০ টনের বেশি ওজন বহন করতে পারে। এরমধ্যে একাধিক ওয়্যারহেড সংযোগ করা সম্ভব। প্রতিরক্ষা ব্যবস্থাকে এড়িয়ে যাওয়ার মতো করে ডিজাইন করা হয়েছে এ ক্ষেপণাস্ত্রটিকে।

চলতি বছরের শুরুতে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, সুইডেন ও ফিনল্যান্ডের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার কথা জানানোর পর রাশিয়ার প্রতিরক্ষা কমিটির ডেপুটি চেয়ারম্যান আলেক্সি ঝুরাভলিভ এই ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে হুমকি দিয়েছিলেন।

ন্যাটো দ্য আরএস-২৮ সারমাত ক্ষেপণাস্ত্রকে এসএস-এক্স-২৯ অথবা এসএস-এক্স-৩০ হিসেবে আখ্যায়িত করে। তবে পশ্চিমা গণমাধ্যম এটিকে সাতান ২ নামে আখ্যায়িত করেছে। এর আগে ন্যাটো রাশিয়া আর-৩৬ এম সিরিজের ক্ষেপণাস্ত্রের নাম এএস-১৬ সাতান হিসেবে আখ্যায়িত করেছিল। এরপর থেকেই সাতান নামটির ব্যবহার শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ