শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

অনুভূতিতে আঘাত করা পোশাক পরলেই জেল!

আন্তর্জাতিক ডেস্ক / ১৯৯ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন
অনুভূতিতে আঘাত করা পোশাক পরলেই জেল!
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

পোশাক ও বক্তব্য নিয়ে কঠোর হতে যাচ্ছে চীন। এখন থেকে দেশটির মানুষের অনুভূতিতে আঘাত হানে, এমন কোনো পোশাক পরলে দিতে হবে জরিমানা। এমনকি যেতে হতে পারে কারাগারেও। বক্তব্য দেওয়ার ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এরই মধ্যে এ সংক্রান্ত আইনের খসড়া বানানো হয়ে গেছে। তবে এখনো খসড়ার বিস্তারিত জানা যায়নি। এ নিয়ে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শুরু হয়েছে আলোচনা ও সমালোচনা।

সম্প্রতি জননিরাপত্তায় নতুন আইন প্রস্তাব করা হয়েছে চীনে। গত কয়েক দশকের মধ্যে এই প্রথম এমন প্রস্তাব আনা হলো দেশটিতে। তবে পোশাক নীতি নিয়ে সমালোচনা শুরু হয়েছে। অনেকে বলছেন, আরও যাচাই-বাছাই করেই যেন আইনটি কার্যকর হয়।

পোশাক সংক্রান্ত আইনের ব্যাপারে বিস্তারিত জানা না গেলেও, শাস্তির বিধান এরই মধ্যে সংবাদমাধ্যমের হাতে এসেছে। তাতে বলা হয়েছে, চীন জাতির অনুভূতিতে আঘাত করে, এমন পোশাক কেউ পরলে বা জোর করে অন্য কাউকে পরালে ১৫ দিনের কারাদণ্ড হতে পারে। এ ছাড়া জরিমানা হতে পারে ৬৮০ মার্কিন ডলার।

বিভিন্ন স্থানে বক্তব্য দেওয়া ও কোথাও নিবন্ধ লেখার সময়ও চীন জাতির অনুভূতিতে আঘাত করলে একই শাস্তির বিধান রাখা হয়েছে। তবে কোন কোন পোশাকে ও লেখায় অনুভূতিতে আঘাত আসবে, এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।

টুইটারের মতো সামাজিক প্ল্যাটফর্ম ওয়েইবোতে এক ব্যবহারকারী বলেন, স্যুট ও টাই পরলে কি হবে? মার্কসবাদ শুরু হয়েছে পশ্চিমে। এবার চীনে যদি এই মার্কসবাদ নিয়ে কথা বলা হয়, তাহলে কি জাতির চেতনায় আঘাত হানবে?

এমনকি চীনের আইন বিশেষজ্ঞরাও এ নিয়ে সমালোচনা করছেন। এত সমালোচনার মধ্যেও চীন সরকার এই আইন কার্যকর করে কিনা, সেটিই দেখার বিষয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ