শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

আইএমএফ এর কাছ তহবিল চেয়েছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক / ২১৫ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
আইএমএফ এর কাছ তহবিল চেয়েছে শ্রীলঙ্কা
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বেইলআউট প্রোগ্রামের আওতায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর কাছ থেকে অনুমোদিত ঋণের দ্বিতীয় কিস্তির ৩৩ কোটি মার্কিন ডলার তহবিল চেয়েছে শ্রীলঙ্কা। এবং এই অর্থ আইএমএফর কাছ পাওয়ার বিষয়ে খুবই আশাবাদী শ্রীলঙ্কান সরকার।

শ্রীলঙ্কার অর্থমন্ত্রী রনজিৎ সিয়ামবালাপিতিয়া জানান যে, আইএমএফর কাছ থেকে আরও ৩৩ কোটি মার্কিন ডলারের দ্বিতীয় কিস্তি পাওয়ার বিষয়ে আশাবাদী তিনি। কলম্বো এ বিষয়ে বেসরকারি ঋণদাতাদের সঙ্গে আন্তর্জাতিক বন্ড পুনর্গঠনে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। দেশটির সিংহভাগ বৈদেশিক ঋণ প্রদানকারী চীন সরকার বন্ডের বিষয়ে তাদের অবস্থান না জানালেও কলম্বোকে সমর্থন জানাতে রাজী হয়েছে।

গত বছর তীব্র অর্থনৈতিক সঙ্কটের কারণে দেশজুড়ে খাদ্যপণ্য, জ্বালানি ও ওষুধের দাম আকাশচুম্বি হলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে শ্রীলঙ্কা। এরপর চার বছরের জন্য ২ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারের বেইলআউট প্রোগ্রাম পর্যালোচনা করে মার্চ মাসে তা অনুমোদন করা হয় আইএমএফের পক্ষ থেকে।

আইএমএফ জুন মাসে জানায় যে শ্রীলঙ্কার অর্থনীতি আশানুরূপভাবে অগ্রগতি অর্জন করেছে। তবে অর্থনীতির এই পুনর্গঠন প্রক্রিয়া বেশ চ্যালেঞ্জিং হবে এবং সরকারকে বেদনাদায়ক সংস্কার কাজ চালিয়ে যেতে হবে বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ