শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

মৃত্যুপুরীতে পরিণত হয়েছে লিবিয়া

আন্তর্জাতিক ডেস্ক / ২০৩ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন
মৃত্যুপুরীতে পরিণত হয়েছে লিবিয়া
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে বাতাস ও বৃষ্টি শুরু হওয়ার পর লিবিয়ার দারনা বাঁধের পাশে দাঁড়িয়ে গত শনিবার রাতে পানি বৃদ্ধির ভিডিও ধারণ করছিলেন তারেক ফাহিমি। প্রায় এক ঘণ্টা পর রাত আড়াইটার দিকে বাড়ি ফেরেন তিনি। এর কিছুক্ষণ পরই তিনি বাঁধ ভেঙে যাওয়ার শব্দ পান।

ওই সময়ের ঘটনার কথা স্মরণ করতে গিয়ে তারেক বলেন, যেভাবে পানি ঢুকছিল এবং গাড়িগুলো ঠেলে নিয়ে যচ্ছিল, তা দেখে ভূমিকম্পের মতো মনে হচ্ছিল।

পরিস্থিতি অবনতি হতে দেখে পরিবারদের নিয়ে বাড়ির ছাদে আশ্রয় নেন তারেক। এরপর পানি বাড়তে থাকলে তিনি ও তাঁর পরিবার একটি পানির ট্যাংকের ওপর গিয়ে আশ্রয় নেন। তারেক বলেন, যাদের বাসায় নিচ তলায় ছিল তাঁদের মধ্যে এক শতাংশ মানুষ হয়তো বেঁচে আছেন।

পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের খোঁজ নিতে যান তারেক। ওই সময় তিনি রাস্তায় গিয়ে দেখেন কোথাও কোথাও কয়েক মিটার কাদার স্তূপ হয়ে আছে। তারেক বলেন, আমাদের পাশের ১৫টি ভবনের ৩৩ জনের মৃত্যু হয়েছে।

ঘূর্ণিঝড় ড্যানিয়েলের তাণ্ডবে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে লিবিয়া। এ দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দারনা শহরই। জাতিসংঘ বলছে, ড্যানিয়েলের তাণ্ডবে লিবিয়ার প্রায় ১১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে ১০ হাজার ১০০ মানুষ।

আন্তর্জাতিক দাতা সংস্থা ও উদ্ধারকারী দল ধীরে ধীরে উদ্ধার কার্যক্রম চালাচ্ছে। তবে তাঁরা এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারেনি। স্থানীয় উদ্ধারকর্মী আবদেল ওয়াহাব হারুন (২১) জানান, গত রোববার তিনি সমুদ্র থেকে ৪০টি মরদেহ উদ্ধার করেছে।

হারুন বলেন, মরদেহগুলোর মধ্যে শিশু, বয়স্ক ও অন্ত্বঃসত্ত্বা নারী ছিলেন। দুজন নারী স্বেচ্ছাসেবী সিএনএনকে জানিয়েছেন, মরদেহগুলো এখন দেখতে একই রকম দেখাচ্ছে। কারণ সেগুলো পচতে শুরু করেছে।

আসমা আওয়াদ নামের দারনার এক বাসিন্দা মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের সংবাদকর্মীকে বলেন, এটা ছিল খুব সুন্দর শহর। আমরা কি কখনও আবার ঘুরে দাঁড়াতে পারব বলে মনে করেন?


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ