শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

বিশ্বের ৩৬ দেশে গুমের অভিযোগ পর্যালোচনা করবে জাতিসংঘ

আর্ন্তজাতিক ডেস্ক / ২০৬ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
বিশ্বের ৩৬ দেশে গুমের অভিযোগ পর্যালোচনা করবে জাতিসংঘ
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের (ওএইচসিএইচআর) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের ৩৬ দেশে ঘটে যাওয়া তিন হাজারের বেশি গুমের ঘটনা পর্যালোচনা করবে জাতিসংঘ। একইসঙ্গে গুমের মতো আরও ১০টি ঘটনার অভিযোগ পর্যালোচনা করে দেখবে তারা। গতকাল সোমবার (১৮ সেপ্টেম্বর) এ তথ্য ওয়েবসাইটে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গুমের শিকার ব্যক্তিদের পরিবার, সংশ্লিষ্ট দেশের প্রতিনিধি, সুশীল নাগরিক সমাজ এবং অন্যদের সঙ্গে জাতিসংঘের বিশেষজ্ঞরা বৈঠক করবেন। এই সময়ে তারা প্রতিটি অভিযোগ নিয়ে আলাদাভাবে আলোচনা করবেন।

ওএইচসিএইচআরের প্রতিবেদনে বলা হয়েছে, গুম হওয়া থেকে সবাইকে সুরক্ষার ঘোষণা বাস্তবায়নে যেসব প্রতিবন্ধকতার অভিযোগ উঠেছে, জাতিসংঘের বিশেষজ্ঞ দল সেগুলোও খতিয়ে দেখবে। একইসঙ্গে পীড়নমূলক আইন ও চর্চা এবং গুমের মামলাগুলো মোকাবিলায়, বিশেষ করে সত্য ও ন্যায়বিচারের ক্ষেত্রে পদ্ধতিগত ব্যর্থতা খতিয়ে দেখবে তারা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওয়ার্কিং গ্রুপটি অভ্যন্তরীণ বিষয় এবং ভবিষ্যৎ কর্মকাণ্ড নিয়েও আলোচনা করবে। যেমন–তারা বিভিন্ন দেশ পরিদর্শন করবে এবং মানবাধিকার কমিশনে প্রতিবেদন পাঠাবে। এ ক্ষেত্রে বিভিন্ন দেশে আসন্ন নির্বাচন ও গুমের বিষয়ে নজর রাখবে তারা।

ওই প্রতিবেদন অনুযায়ী, আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৫৪তম অধিবেশনে বার্ষিক প্রতিবেদন পেশ করার কথা। বলা হয়েছে, সেখানে হন্ডুরাস ও উরুগুয়েতে জাতিসংঘের বিশেষজ্ঞদের পরিদর্শনের বিষয়ে মানবাধিকার পরিষদে জানানো হবে এবং গুম ও নতুন প্রযুক্তি নিয়ে প্রতিবেদন জমা দেওয়া হবে।

গতকাল সোমবার থেকে জাতিসংঘের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপের ১৩১তম অধিবেশন শুরু হয়েছে। ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে। সমাপনী দিনে অর্থাৎ আগামী ২৭ সেপ্টেম্বর (বুধবার) সকাল ১০টায় নতুন প্রযুক্তি এবং গুমের ইস্যুতে পাবলিক ইভেন্ট করবে করবে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ