শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো কানাডা সফরে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক / ৮৪ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো কানাডা সফরে জেলেনস্কি
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ বাহিনী হামলা শুরু করার পর প্রথমবারের মতো কানাডা সফরে গিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল শুক্রবার তিনি কানাডার পার্লামেন্টে বক্তৃতাও দিয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কানাডীয় পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় জেলেনস্কি বলেন, মস্কোকে এই যুদ্ধে অবশ্যই পরাজিত হতে হবে। তারা সবসময় পরাজিত হয়েই এসেছে।

কানাডার প্রশংসা করে ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের স্বাধীনতা রক্ষায় কানাডা আমদের পাশে রয়েছে। তাদের অবদান সত্যিই প্রশংসনীয়। কানাডার সহযোগিতা ইউক্রেন যুদ্ধে হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছে। ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহযোগিতার পাশাপাশি হাজার হাজার ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্য কানাডাকে ধন্যবাদ জানাই।

এদিকে ইউক্রেনকে ৬৫ কোটি কানাডীয় ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, আগামী তিন বছরের জন্য ইউক্রেনের প্রতি কানাডার সাহায্য ও সমর্থন অব্যাহত থাকবে। এসব সাহায্যের মধ্যে ৫০টি সাঁজোয়া যানের পাশাপাশি এফ-১৬ পাইলটদের প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকবে।

গতকাল শুক্রবার ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরে অবস্থিত রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবাহিনীর সদর দপ্তরে ইউক্রেনের ‘সফল’ ক্ষেপণাস্ত্র হামলার পর পরই কানাডার পক্ষ থেকে সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া গেল। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে ৯০০ কোটি ডলারের সামরিক, আর্থিক এবং মানবিক সহায়তা দিয়েছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, গত বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তৃতার পর ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন জেলেনস্কি। এরপর বৃহস্পতিবার তিনি কানাডা সফরে যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ