শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

ক্ষমা না চাইলে ঢাকা থেকে পাকিস্তান দূতাবাস তুলে দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক / ৯০ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
ক্ষমা না চাইলে ঢাকা থেকে পাকিস্তান দূতাবাস তুলে দেওয়ার দাবি
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

একাত্তরে গণহত্যার জন্য ক্ষমা না চাইলে ঢাকা থেকে পাকিস্তান দূতাবাস তুলে দেওয়ার দাবি জানিয়েছে ঘাতক দালাল নির্মূল কমিটি। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সরকারিভাবে কয়েকবার ক্ষমা চাওয়ার প্রস্তাব দেওয়া হলেও সাড়া দেয়নি ইসলামাবাদ।

একাত্তরে বাংলাদেশে গণহত্যা চালানোয় পাকিস্তানের প্রকাশ্যে কাছে ক্ষমা চাওয়ার দাবি বিজয়ের ৫২ বছর পরও পূরণ হয়নি। সরকারি-বেসরকারি পর্যায়ে নানা আলোচনায় ইসলামাবাদকে প্রস্তাবও দিয়েছে ঢাকা। তাগিদ দেওয়া হয়েছে কূটনৈতিকভাবেও। পররাষ্ট্রমন্ত্রী বলছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এর কোনো বিকল্প নেই।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ব্যক্তিগতভাবে অনেকেই এর জন্য ক্ষমা চাচ্ছে। তবে প্রকাশ্যে তাঁরা চায় না। তাঁদের দেশের অনেকেই মনে করেন পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত। কিন্তু দেশটির সামরিক বাহিনী রাজি না হওয়াতে তা সম্ভব হচ্ছে না।

বিশ্লেষকরা বলছেন, একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি মিললে ক্ষমা চাইতে বাধ্য হবে পাকিস্তান। তখন জাতিসংঘও বাংলাদেশের পাশে থাকবে। কিন্তু এ স্বীকৃতি আদায়ে সরকার উদাসিন বলে অভিযোগ ঘাতক দালাল নির্মূল কমিটির।

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, ‘সরকারকে এব্যাপারে কোনো উদ্যোগ নিতে দেখিনি। একাত্তরের গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার জন্য এখন পর্যন্ত সরকার আনুষ্ঠানিকভাবে ভারতকেও চিঠি দেয়নি। পাকিস্তান যদি ক্ষমা না চায় তাহলে পরিস্কারভাবে বলে দিতে হবে- এতো বড় দূতাবাস আমার রাখার দরকার নেই। সম্পর্ক নিচের দিকে নামিয়ে আনতে হবে। পাকিস্তানকে শিক্ষা দিতে হবে।’

পাকিস্তানের কাছ থেকে মুক্তিযুদ্ধের ক্ষতিপূরণ বা পাওনা আদায়ের থেকেও গণহত্যার দায়ে বিচার হওয়া জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ