শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

নেতানিয়াহু সরকারের ক্ষমতা খর্ব করলো সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক / ৯৫ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
নেতানিয়াহু সরকারের ক্ষমতা খর্ব করলো সুপ্রিম কোর্ট
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকারের পাস করা বিতর্কিত আইনটি বাতিল করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ওই আইন পাসের পর গত বছর বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। খবর বিবিসি

ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করতে গত বছরের শুরুতেই একটি পরিকল্পনা কথা জানায় নেতানিয়াহুর সরকার। এসব সংস্কার বাস্তবায়নে ইসরায়েলের পার্লামেন্টের পক্ষে সুপ্রিম কোর্টের রায়গুলোকে বাতিল করা সহজ হবে। পরে এ নিয়ে দেশ ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ইসরায়েল।

গত বছরের জুলাই মাসে সরকার আইনটি পাস করার পর আইনটি ইসরায়েলে ব্যাপক ক্ষোভ ও বিভাজন সৃষ্টি করে। কয়েক হাজার বিক্ষোভকারী এই আইন বাতিল করার আহ্বান জানিয়ে রাস্তায় নামেন এবং একইসঙ্গে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিও জানান তারা।

সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে বলা হয়েছে, ১৫ জনের মধ্যে ৮ জন বিচারক এই আইনের বিরুদ্ধে রায় দিয়েছেন। এতে আরও বলা হয়েছে, এই সংস্কার পরিকল্পনা ‘গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে ইসরায়েল রাষ্ট্রের মৌলিক বৈশিষ্ট্যগুলোর গুরুতর এবং অভূতপূর্ব ক্ষতি’ করেছে।

এদিকে ইসরায়েলের বিচারমন্ত্রী এবং আইনটির প্রধান কারিগর ইয়ারিভ লেভিন বিচারকদের ‘সমস্ত ক্ষমতা তাদের হাতে নেওয়ার জন্য’ সমালোচনা করেছেন এবং তাদের এই সিদ্ধান্তকে অগণতান্ত্রিক বলে অভিহিত করেছেন।

তবে বিরোধী নেতা ইয়ার ল্যাপিড রায়কে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক বার্তায় বলেছেন, দেশের শীর্ষ আদালত ‘ইসরায়েলের নাগরিকদের সুরক্ষায় বিশ্বস্ততার সাথে তার ভূমিকা পালন করেছে’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ