শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

পাপুয়া নিউ গিনিতে দাঙ্গা, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক / ১০১ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
পাপুয়া নিউ গিনিতে দাঙ্গা, নিহত ১৫
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বেতন নিয়ে পুলিশ ধর্মঘটের সুযোগে পাপুয়া নিউ গিনির দুটি শহরে দাঙ্গা ছড়িয়ে পড়েছে। এতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার থেকে এ দাঙ্গা শুরু হয়।

আজ বৃহস্পতিবার পাপুয়া নিউ গিনির পুলিশ কমিশনার ডেভিড ম্যানিং বলেন, রাজধানী পোর্ট মোরেসবিতে দাঙ্গায় আটজন নিহত হয়েছেন। এদিকে লে শহরে মারা গেছেন আরও সাতজন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার বেতন নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে পুলিশ সদস্যরা ধর্মঘটে যাওয়ার পর শত শত মানুষ রাস্তায় নেমে আসে। এসময় দোকান ও গাড়িতে আগুন দেওয়া হয়, লুটপাটের শিকার হয় সুপারমার্কেটগুলো। পরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী মোতায়েন করে সরকার।

পোর্ট মোরেসবির গভর্নর পাওয়েস পার্কপ এক রেডিও বক্তৃতায় অভিযোগ করেন, কিছু ‘সুবিধাবাদী’ লোক লুটপাট চালিয়েছে। তিবি বলেন, আমাদের শহর ও দেশের ইতিহাসে আগে কখনো এমন ঘটনা ঘটেনি। এ সংঘর্ষ অভুতপূর্ব।

পাপুয়া নিউ গিনির সংসদের বাইরে বুধবার বিক্ষোভ প্রদর্শন করে পুলিশ ও অন্যান্য সরকারী কর্মচারীরা। বেতন ৫০ শতাংশ পর্যন্ত কমানোয় তারা এদিন ধর্মঘট পালন করে। এরপরই সহিংস পরিস্থিতি তৈরি হয়।

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে জানিয়েছেন, কম্পিউটারে ত্রুটির কারণে সরকারী কর্মচারীদের বেতনের চেক থেকে ১০০ ডলার পর্যন্ত কাটা পড়ে। বিক্ষোভকারীরা যেমনটা দাবি করছেন সে অনুযায়ী করও বাড়াচ্ছে না সরকার। সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল তথ্য ছড়ানোর পর অনেক লোক সেই সুযোগ নিয়েছিল।

টিভি ফুটেজে শহর জুড়ে ব্যাপক জনসমাগম ও লুটপাটের দৃশ্য দেখা গেছে। মার্কিন দূতাবাসের কাছেও গুলির ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে পাপুয়া নিউ গিনির প্রতিবেশী ও প্রধান নিরাপত্তা অংশীদার অস্ট্রেলিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ