শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

রাজধানীতে তিনদিনের বাজুস ফেয়ার শুরু

নিজস্ব প্রতিবেদক / ১৫৮ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
রাজধানীতে তিনদিনের বাজুস ফেয়ার শুরু
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

হীরার গহনায় ২৫ শতাংশ মূল্যছাড় চলছে বাজুস মেলায়। পাশাপাশি স্বর্ণের গহনা কিনতেও ব্যস্ত ক্রেতারা। দেশিয় জুয়েলারি শিল্পকে বিশ্ববাজারে তুলে ধরতে ও পরিচিতি বাড়াতে তৃতীয়বারের মতো এই আয়োজন বলে জানান আয়োজকরা। মেলার এবারের প্রতিপাদ্য-‘সোনায় বিনিয়োগ, ভবিষ্যতের সঞ্চয়’।

আংটি, বালা, গলার হার হচ্ছে শিল্পীর সুনিপুণ ছোঁয়ায় তৈরি অলঙ্কার। আদি থেকে বর্তমানে বাঙালির চিরায়ত উৎসব সাজে অনিন্দ্য সজ্জায়। আর সে উৎসবে গহনার আবেদন যেন চিরন্তন। বিশ্ব অর্থনীতির অন্যতম ধারক এই স্বর্ণ। যাকে কেন্দ্র করে জড়িত আছে দেশের প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থান।

দেশের জুয়েলারি শিল্পকে বিশ্বব্যাপী তুলে ধরতেই তৃতীয়বারের মতো রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হয়েছে তিন দিনের বাজুস মেলা। যেখানে অংশ নিয়েছে দেশের ৪১টি জুয়েলারি প্রতিষ্ঠান।

মেলার প্রতিটি প্যাভিলিয়নেই আছে গহনাপ্রেমি মানুষের ভিড়। পছন্দসই স্বর্ণ বা হীরের গহনা কিনতে ব্যস্ত হয়েছেন ক্রেতারা। এক ছাদের নিচে বিভিন্ন ব্র্যান্ডের সমাহার আর মূল্যছাড়ে খুশি তারা।

একজন ক্রেতা বলেন, ‘এধরণের মেলা হলে আমরা কিছু সুবিধা পেয়ে থাকি। অনেকগুলো ব্যান্ডের দোকান আমরা একসাথে পেয়ে যাই।’

মেলায় অংশ নেয়া জুয়েলারি প্রতিষ্ঠানগুলো জানায়, প্রথম দিন হওয়ায় ক্রেতা-দর্শনার্থী কিছুটা কম। তবে বাকি দু’দিন ছুটির আমেজ থাকায় বাড়বে বেচাবিক্রি। মেলায় হীরের গহনায় চলছে ২৫ শতাংশ মূল্যছাড়। অন্যদিকে স্বর্ণালঙ্কার তৈরির অর্ডারও মিলছে বিশেষ ছাড়ে।

এর আগে সকালে তিন দিনব্যাপী বাজুস ফেয়ার উদ্বোধন করেন প্রখ্যাত চিত্রশিল্পী রফিকুন নবী ও দেশবরেণ্য ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর।

এরপর একটি সেমিনারে অংশ নিয়ে অতিথিরা বলেন, বাজুস ফেয়ার দেশের জুয়েলারি শিল্পকে সমৃদ্ধশালী করার পাশাপাশি বিশ্ববাজারে নতুন অবস্থান তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে। পাশাপাশি এই মেলার মাধ্যমে দেশের স্বর্ণশিল্পীদের গড়া আধুনিক ডিজাইনের অলঙ্কারের পরিচিতি বাড়বে।

রফিকুন নবী বলেন, ‘ডিজাইনের দিকে বেশি লক্ষ্য রাখতে হবে। কারণ অলংকার বললেই আমরা বুঝি নকশা।’

আলোচনায় অংশ নিয়ে বাজুস নেতৃবৃন্দরা বলেন, স্বর্ণ কারিগরদের উন্নত প্রশিক্ষণ জরুরি। পাশাপাশি জুয়েলারি খাতের কাঁচামালে শুল্ক কমানো ও শিল্পবান্ধব নীতিমালার মাধ্যমে সম্ভাবনাময় এই খাতকে এগিয়ে নেয়ার দাবি জানান তারা।

বাজুস মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯ টা পর্যন্ত। প্রবেশমূল্য জনপ্রতি ১০০ টাকা। তবে ৫ বছর বয়স পর্যন্ত শিশুরা প্রবেশ করতে পারবে টিকিট ছাড়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ