শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

দেশের উচ্চ শিক্ষার উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস এডিবি’র

নিজস্ব প্রতিবেদক / ৬৮ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
দেশের উচ্চ শিক্ষার উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস এডিবি'র
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

দেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন, অবকাঠামো উন্নয়ন ও আধুনিক ল্যাবসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এছাড়া, দেশের গ্রাজুয়েটদের মাল্টিডিসিপ্লিনারি শিক্ষা, গবেষণা, উদ্ভাবন, দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও সহযোগিতা করবে এডিবি।

আজ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এডিবির হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট সেক্টরের সিনিয়র ডিরেক্টর আয়াকো ইনিগাকো এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ আশ্বাস দেন।

প্রফেসর আলমগীর বলেন, এডিবি বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের পাশে রয়েছে এবং সহযোগিতা অব্যাহত রেখেছে। তিনি বলেন, দেশের মানব সম্পদ উন্নয়নে এডিবির ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্প (আইসিএসইটিইপি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া, দেশের কৃষি শিক্ষার উন্নয়নে এডিবিরি একটি প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি ও কৃষি প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে দক্ষ ও মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি হবে।

সভায় প্রফেসর আবু তাহের ও প্রফেসর হাসিনা খান বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার বিভিন্ন ক্ষেত্র তুলে ধরেন এবং গবেষণা-উদ্ভাবনে শিক্ষক-শিক্ষার্থীদের সক্ষমতা বাড়ানো প্রয়োজন বলে জানান।

উল্লেখ্য, ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইসিএসইটিইপি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের যুগোপযোগী কারিকুলাম, অবকাঠামো উন্নয়ন ও আধুনিক ল্যাব গড়ে তোলা হবে। এছাড়া, সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ