শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইলিশের অভয়ারণ্য রক্ষায় সমুদ্রে সতর্ক পাহারা নৌবাহিনীর নওগাঁয় জনপ্রিয় হচ্ছে ড্রাগন ফলের চাষ সংগীতযোদ্ধা সুজেয় শ্যাম আর নেই গাজায় আরও একটি স্কুলে হামলা, নিহত ২৮ সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের জন্য স্বস্তিদায়ক: বাইডেন হামাস প্রধানকে হত্যার পরও যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা নেতানিয়াহুর পাকিস্তান দল নির্বাচনের দায়িত্বে থাকছেন না কোচ-অধিনায়ক মেসিকে সর্বকালের সেরা পুরস্কার দিলো মার্কা অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা ‘সরবরাহ ঠিক থাকলে ভোক্তারা কমদামে ডিম পাবে’ বেড়েছে ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট,সম্পত্তি বিক্রির পরিমাণ নির্ধারিত দামে মিলছে না সবজি-ডিম, ভোক্তার পকেটে টান হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড

গঙ্গার নিচে মেট্রোরেল উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক / ৬৯ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
গঙ্গার নিচে মেট্রোরেল উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

গঙ্গা নদীর পানির নিচে দিয়ে চলমান মেট্রোরেলের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বুধবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় গঙ্গা নদীর টানেলে নির্মিত এ ট্রেন উদ্বোধনের পর স্কুল শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে মেট্রো ট্রেনে ভ্রমণ করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আজকের উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিমন্ত্রিত ছিলেন। তবে তিনি উপস্থিত ছিলেন না। গঙ্গার মেট্রোরেল ছাড়াও আজ কলকাতায় আরও দুটি রুটের সম্প্রসারিত অংশের মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি।

হিন্দুস্তান টাইমস আরও জানিয়েছে, আজ উদ্বোধন হলেও মেট্রোরেলের পরিষেবা পুরোপুরি চালু হতে আরও কয়েক দিন সময় লাগবে। তখন ১০ থেকে ১২ মিনিটের মধ্যেই ইস্ট-ওয়েস্ট করিডোর থেকে হাওড়া ময়দানে পৌঁছা যাবে।

এদিকে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা নদীর পানি থেকে ৩৩ মিটার নিচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। ওই জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল।

ভারতের মধ্যে কলকাতাতেই প্রথম ১৯৮৪ সালের ২৪ অক্টোবর মেট্রোরেল চালু হয়েছিল। সেই মহানগরীর মুকুটেই আবার চল্লিশ বছর পর যুক্ত হলো নতুন পালক। এতে রয়েছে চারটি স্টেশন—হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ ও এসপ্ল্যানেড স্টেশন। সব মিলিয়ে ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ এ পথ। গঙ্গার নিচে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড।

গত বছরের মাঝামাঝি সময়ে এই মেট্রো পথে সফল মহড়া হয়েছে। গত বছরের শেষে এর আনুষ্ঠানিক উদ্বোধনও হওয়ার কথা ছিল কিন্তু তা হয়নি।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, গঙ্গা নদীর ১৩ মিটার গভীরে পলিমাটির ভেতর দিয়ে গেছে মেট্রোর সুড়ঙ্গ দুটি। এতে ফোনে নেটওয়ার্ক থাকার প্রযুক্তিও রাখা হয়েছে। পানি স্তরের ৩৫ মিটার নিচ দিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন অপটিক্যাল ফাইবার বসানো হচ্ছে। তাতে ফাইভ জি গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগ মিলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ