শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী শ্রমিকদেরকে কল-কারখানার লাভের একটি অংশ দিতে হবে: নুর ওয়েস্ট ইন্ডিজকে ১০ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা আরও জনশক্তি রপ্তানিতে মালয়েশিয়ার সহযোগিতা চান রাষ্ট্রপতি ‘মালয়েশিয়ার সাথে সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চাই’ আটকে পড়া ১৮ হাজার শ্রমিকের বিষয় বিবেচনা করবে মালয়েশিয়া সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে ৭ দিনের রিমান্ড সংখ্যালঘু নির্যাতনের বিচারে ট্রাইব্যুনাল গঠনের দাবি রাজনৈতিক কারণে ইসরাইলের সঙ্গে কঠোর হতে পারছে না যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার অধিকার নেই ট্রাম্পের: কামালা হ্যারিস খালেদা জিয়াকে হত্যাচেষ্টার অভিযোগে হাসিনার বিরুদ্ধে মামলা দেশের ৩ জেলায় বন্যার আশঙ্কা ‘ইরান পুরো শক্তি দিয়ে ইসরাইলকে মোকাবেলা করবে’ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব বসুন্ধরার সোবহান পরিবারের হাজার কোটি টাকা যুক্তরাজ্যে পাচার! পুরানো বন্ধুকে অভ্যুত্থানের গল্প শোনালেন ড. ইউনূস ভারতে বসে দেশ নিয়ে ষড়যন্ত্রে হাসিনা: এ্যানী সংলাপে দ্রুত নির্বাচনের রোডম্যাপ চাইবে বিএনপি ‘সাড়ে ১৫ বছর ইতিহাসের বর্বরতম নির্যাতন চলেছে জামায়াতের ওপর’ ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই মিনিট গোনা শুরু করবে আইসিসি

স্পোর্টস ডেস্ক / ৭২ জন দেখেছেন
আপডেট : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই মিনিট গোনা শুরু করবে আইসিসি

ক্রিকেটের যে আজ জন্মদিন, জানেন? ১৮৭৭ সালের ১৫ই মার্চ প্রথমবারের মতো মাঠে গড়িয়েছিল টেস্ট ক্রিকেট। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের টেস্ট দিয়ে শুরু পথচলায় আজ ১৪৭তম জন্মদিন পালন করছে আন্তর্জাতিক ক্রিকেট।

এত বছরে কত নিয়মকানুনের বদলই না দেখেছে ক্রিকেট। আজ ১৪৭তম জন্মদিনেও একটা বদলের ঘোষণা দেখল ক্রিকেট। নতুন এ আইনটির নাম ‘স্টপ ক্লক’, যা আপাতত পরীক্ষাধীন। তবে টেস্টে নয়, শুধু সীমিত ওভারের ক্রিকেটে দেখা যাবে এই নিয়ম। তা-ই হওয়ার কথা, সময় সীমিত বলেই না সময়ের হিসাবের নিয়মটা আসছে!

আইসিসি এর আগে জানিয়েছিল, গত বছরের ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক পদ্ধতি চলবে। সর্বশেষ বিপিএলেও এটি দেখা গেছে।

এবার জানা গেল, পরীক্ষাধীন আইনটিকে পাকাপোক্ত করবে আইসিসি। আগামী জুনে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রয়োগের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়মটিকে স্থায়ী করা হবে। ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজ জানিয়েছে, নিয়মটি ক্রিকেটের সাধারণ প্লেয়িং কন্ডিশনে অন্তর্ভুক্ত করা হবে। কেবল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নয়, ওয়ানডেতেও এই নিয়ম চালু করা হবে।

মূলত ম্যাচগুলো সময়মতো শেষ করার জন্যই এই নিয়মটি নিয়ে আসছে আইসিসি। ফিল্ডিংয়ে থাকা দল এক ওভার শেষ করার পর নতুন ওভার শুরু করার জন্য সময় পাবে এক মিনিট বা ৬০ সেকেন্ড। সময়টা মাঠে থাকা স্ক্রিনে টাইমার দিয়ে দেখানো হবে। নির্ধারিত ৬০ সেকেন্ড শেষ হওয়ার আগেই নতুন ওভার শুরু করতে না পারলে থাকবে পেনাল্টির ব্যবস্থা।

অবশ্য প্রথম দুইবার এ নিয়ম ভাঙার জন্য কেবল মাঠ আম্পায়ারের সতর্কবার্তা পাবে ফিল্ডিং করা দল। তৃতীয়বারও বেশি সময় নিলে ৫ রান পেনাল্টি হবে। কেবল তৃতীয়বার নয়, এরপর যতবার ওভার পরিবর্তনে বেশি সময় নেবে, প্রতিবার পেনাল্টি হিসেবে ৫ রান করে পাবে প্রতিপক্ষ দল।

ওভার শেষে ম্যাচের দায়িত্বে থাকা তৃতীয় আম্পায়ার স্ক্রিনে ৬০ সেকেন্ডের টাইমার চালু করবেন। ওভারের শেষ বলে ডিআরএস বা অন্য কোনো কারণে পরবর্তী ওভার শুরু করতে দেরি হলে, মাঠের আম্পায়ার সময়ের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

গত ডিসেম্বরে চালু হলেও এখনও আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি নতুন নিয়মটি। ক্রিকবাজ জানাচ্ছে, দুবাইয়ে চলমান আইসিসির মিটিংয়ে স্টপ ক্লক নিয়মের অনুমোদন দিয়েছে আইসিসি। সাদা বলের ক্রিকেটের প্রত্যেকটা ম্যাচের জন্য এ নিয়ম কার্যকর করতে যাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ