শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী শ্রমিকদেরকে কল-কারখানার লাভের একটি অংশ দিতে হবে: নুর ওয়েস্ট ইন্ডিজকে ১০ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা আরও জনশক্তি রপ্তানিতে মালয়েশিয়ার সহযোগিতা চান রাষ্ট্রপতি ‘মালয়েশিয়ার সাথে সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চাই’ আটকে পড়া ১৮ হাজার শ্রমিকের বিষয় বিবেচনা করবে মালয়েশিয়া সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে ৭ দিনের রিমান্ড সংখ্যালঘু নির্যাতনের বিচারে ট্রাইব্যুনাল গঠনের দাবি রাজনৈতিক কারণে ইসরাইলের সঙ্গে কঠোর হতে পারছে না যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার অধিকার নেই ট্রাম্পের: কামালা হ্যারিস খালেদা জিয়াকে হত্যাচেষ্টার অভিযোগে হাসিনার বিরুদ্ধে মামলা দেশের ৩ জেলায় বন্যার আশঙ্কা ‘ইরান পুরো শক্তি দিয়ে ইসরাইলকে মোকাবেলা করবে’ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব বসুন্ধরার সোবহান পরিবারের হাজার কোটি টাকা যুক্তরাজ্যে পাচার! পুরানো বন্ধুকে অভ্যুত্থানের গল্প শোনালেন ড. ইউনূস ভারতে বসে দেশ নিয়ে ষড়যন্ত্রে হাসিনা: এ্যানী সংলাপে দ্রুত নির্বাচনের রোডম্যাপ চাইবে বিএনপি ‘সাড়ে ১৫ বছর ইতিহাসের বর্বরতম নির্যাতন চলেছে জামায়াতের ওপর’ ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

ক্ষমতাচ্যুত হওয়ার পথে নেপালের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক / ৩৩ জন দেখেছেন
আপডেট : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
ক্ষমতাচ্যুত হওয়ার পথে নেপালের প্রধানমন্ত্রী

অনাস্থা ভোটের মুখোমুখী হচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমাল দাহাল। দেশটির জোট সরকারের অন্যতম প্রধান শরীক দল ইউএমএল দাহাল সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে। সেইসাথে বুধবার জোট সরকারের আটমন্ত্রী পদত্যাগ করায় ক্ষমতাচ্যুত হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী দাহাল। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাঠমুণ্ডু পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, জোট সরকারের সবচেয়ে বড় জোট দল সমর্থন প্রত্যাহার করে নেওয়ায় পুষ্প দাহালের সিপিএন সংসদে এখন সংখ্যালঘু দলে পরিণত হয়েছে। শরীক দল সমর্থন প্রত্যাহার করে নেওয়ায় ক্ষমতায় থাকতে আগামী ৩০ দিনের মধ্যে সংসদে আস্থাভোট আয়োজন করতে হবে প্রধানমন্ত্রী পুষ্প দাহালকে। কিন্তু বর্তমান রাজনৈতিক হিসাব-নিকাশ অনুযায়ী তিনি এই ভোটে জয় পাবেন না।

ইউএমএল একটি জাতীয় ঐক্য সরকার গঠনের লক্ষ্যে বর্তমান জোট সরকারের উপর থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে নিচ্ছে। ইউএমএল দাহালের পদত্যাগের আহ্বান জানিয়েছে। তবে পদত্যাগ করবেন না পুষ্প দাহাল। এর বদলে তিনি সংসদে আস্থা ভোট মোকাবেলা করবেন বলে জানান।

এর আগে গত ২০ মে প্রধানমন্ত্রী পুষ্প দাহাল যখন আস্থাভোটের আয়োজন করেন তখন তিনি সংসদের ২৭৫টি ভোটের মধ্যে ১৫৭টি ভোট পান। যার মধ্যে ইউএমএলের ভোট ছিল ৭৭টি। আর প্রধানমন্ত্রীর দল সিপিএনের ছিল মাত্র ৩২টি ভোট। চলতি বছরের মার্চে ইউএমএলের সঙ্গে জোট বাধেন পুষ্প দাহাল। এর আগে কংগ্রেসের সাথে তার জোট ছিল। মঙ্গলবার ইউএমএল আনুষ্ঠানিকভাবে পুষ্প দাহালকে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার আহ্বান জানায়। যাতে নতুন সরকার গঠন করতে পারে। এরই মধ্যে ইউএমএল এবং কংগ্রেস নতুন সরকার গঠনে নিজেদের মধ্যে একটি চুক্তিতে পৌঁছেছে। চুক্তি অনুযায়ী, কংগ্রেস নেতা কেপি শর্মা ওলি নতুন ‘জাতীয় ঐক্য সরকার’-এর প্রধানমন্ত্রী হিসেবে দেড় বছর দায়িত্ব পালন করবেন। সরকারের বাকি সময়টায় প্রধানমন্ত্রী হবেন সাবেক প্রধানমন্ত্রী শের বাহাদুর দিউবা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ