শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

মিয়ানমার জান্তার সামরিক দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক / ৩৬ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
মিয়ানমার জান্তার সামরিক দপ্তর দখলের দাবি বিদ্রোহীদের
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মিয়ানমারের সামরিক জান্তার প্রধান একটি আঞ্চলিক সামরিক সদরদপ্তর দখল করার দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ)।

২০২১ সালে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে হটিয়ে ক্ষমতায় বসা জান্তার জন্য এটি একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো সামরিক সদরদপ্তর দখল করল এমএনডিএএ।

জান্তার সমালোচক গণমাধ্যম হিসেবে পরিচিত ইরাবতীর বৃহস্পতিবারের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, এমএনডিএএ উত্তরাঞ্চলীয় শান রাজ্যের ল্যাশিও নগরীর ওই সামরিক ঘাঁটি দখল করেছে।

দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ১৩টি জান্তা সামরিক আঞ্চলিক কমান্ডের মধ্যে একটি হলো এই ঘাঁটি। এখান থেকেই চীনের সীমান্তের নিকটবর্তী এলাকাগুলোসহ উত্তর শান রাজ্যজুড়ে সামরিক অভিযান চালানো হয়।

এমএনডিএএ বলেছে, ২৩ দিন ধরে সেনাদের সঙ্গে লড়াইয়ের পর চীন সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরের রাজ্যটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছে। বিষয়টাকে তারা ‘ঐতিহাসিক বিজয়’ বলে আখ্যা দিয়েছে।

ইরাবতীকে একাধিক সূত্র জানিয়েছে, বিদ্রোহীরা ল্যাশিও শহরের নিয়ন্ত্রণ নিলেও পুরো শহর এখনো দখলে নিতে পারেনি। অনেক স্থানেই যুদ্ধ চলছে।

এমএনডিএএর সঙ্গে বিদ্রোহে অংশ নেয়া বামার পিপলস লিবারেশন আর্মির প্রতিষ্ঠাতা মং সাউংখা বৃহস্পতিবার ফেসবুকে লিখেছেন, জান্তার দখলে থাকা আর মাত্র কয়েকটি এলাকার নিয়ন্ত্রণ দরকার।

এর আগেও মিয়ানমারের জান্তা বাহিনী পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) ও জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর (এফএও) বিদ্রোহীদের কাছে বেশ কয়েকটি ঘাঁটির নিয়ন্ত্রণ হারিয়েছে। দেশব্যাপী বিভিন্ন এলাকায় জান্তাদের লক্ষ্য করে তাদের হামলা অব্যাহত আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ