শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মাঠে আছি, আপনারা নির্ভয়ে পূজামণ্ডপে যাবেন: সেনাপ্রধান ছবির নায়ক প্রসঙ্গে বিস্ফোরক অভিযোগ মল্লিকার সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন রেজা বিকল্প পথ নির্মাণ না করে সেতু ভাঙন, ভোগান্তি অধিনায়ক হয়েই কাল মাঠে নামছেন সাকিব ডিবি কার্যালয়ে কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না: ডিবিপ্রধান বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে প্রধান উপদেষ্টার শোক কাঙ্ক্ষিত পরিবর্তন না হলে ব্যর্থ হবে জাতি: মির্জা ফখরুল কোনো অবস্থাতেই দেশের মানুষকে নিরাশ করা যাবে না: কর্নেল অলি গডফাদার ও টাকা পাচারকারীদের জননী শেখ হাসিনা : রিজভী ‘জুলাই অভ্যুত্থানের শহীদদের নিয়ে রাজনীতি করা হচ্ছে’ কয়েক ঘণ্টার মধ্যে ৬০০ জনকে গুলি করে মারল আল-কায়েদা লেবাননে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়াল ডা. বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক বার্তা তিন শীর্ষ ঋণ গ্রহীতা অর্থ ফেরত না দিলে মূলধন হারাবে ১৬ ব্যাংক রাষ্ট্রপতির সঙ্গে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের জয় ছাপিয়ে রান আউট বিতর্ক একটি ইলিশ নিয়ে পশ্চিমবঙ্গে হইচই লেবানন সীমান্তে হিজবুল্লাহ-ইসরায়েল প্রচণ্ড যুদ্ধ এবার ইয়েমেনে হামলা চালালো যুক্তরাষ্ট্র
ব্রেকিং নিউজ :
রোববার পর্যন্ত সারাদেশে বৃষ্টি অব্যাহত থাকার আভাস আবহাওয়া অফিসের, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বেশি বৃষ্টি হওয়ার শঙ্কা ::: টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বোরাঘাট নদীর বাঁধ ভেঙে ময়মনসিংহের হালুয়াঘাটের ১২ ইউনিয়নের প্রায় ৩০ হাজার পরিবার পানিবন্দী; তলিয়ে গেছে আমন ধানের ক্ষেত ::: কুড়িগ্রামে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড ::: শেরপুরে রাতভর বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মহারশী নদীর পানি বেড়েছে, লোকালয়ে প্রবেশ করেছে পানি, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা ::: নেত্রকোণায় সোমেশ্বরীর দুর্গাপুর পয়েন্ট ও কংসের পানি জারিয়া পয়েন্টে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার নিচে

সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন রেজা

স্পোর্টস ডেস্ক / ১৯ জন দেখেছেন
আপডেট : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন রেজা

হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টের অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিততে হারিয়ে দেন মনন রেজা নীড়। টুর্নামেন্টের ৮ রাউন্ড শেষে ৬ পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক মাস্টার নর্ম পান ১৪ বছর বয়সী বাংলাদেশি দাবাড়ু। এতে আন্তর্জাতিক মাস্টার (আইএম) হয়েছেন মনন।

মননের বর্তমান ফিদে রেটিং ২৪৫০। গতকালের নর্মটি ছিল আইএমে মননের তৃতীয় নর্ম। আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্মের শর্ত পূরণ হওয়ায় এ তকমা লেগে গেল তরুণ এ দাবাড়ুর গায়ে। একই সঙ্গে তিনি ভেঙে দিয়েছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের রেকর্ড।

এর আগে ১৯৮১ সালের ১৩ অক্টোবর শারজাতে এশিয়ান জোনাল খেলে আন্তর্জাতিক মাস্টার হন নিয়াজ, তখন তাঁর বয়স ছিল ১৫ বছর ৫ মাস। অন্যদিকে ২০১০ সালের ১৮ জুন জন্ম নেওয়া মনন আন্তর্জাতিক মাস্টার হয়ে গেলেন ১৪ বছর ৩ মাসেই। ফলে নিয়াজকে হটিয়ে মননই এখন বাংলাদেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার।

মননকে নিয়ে বর্তমানে বাংলাদেশে আন্তর্জাতিক মাস্টার দাবাড়ু পাঁচজন। মনন ছাড়া বাকিরা হলেন জিল্লুর রহমান চম্পক, আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন সাগর ও ফাহাদ রহমান। মননের পাশাপাশি ফাহাদও বুদাপেস্টের গ্র্যান্ডমাস্টারসে অংশ নিয়েছেন। ফাহাদের একটি গ্র্যান্ড মাস্টার নর্ম আছে। আজ শেষ রাউন্ডে জিতলে ফাহাদের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার নর্ম হওয়ার সম্ভাবনা আছে।

অন্যদিকে আজ হাঙ্গেরির পেজস্তোস ব্লাজাসের মুখোমুখি হবেন মনন। ব্লাজাসকে হারাতে পারলে একটা গ্র্যান্ডমাস্টার নর্ম হয়ে যাবে মননের। এর আগে চলতি বছরের জুলাইয়ে জাতীয় দাবা চ্যাম্পিয়ন হয়েছিলেন মনন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ