শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

দুর্গাপূজা ও টানা ছুটিতে পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভিড়

অনলাইন ডেস্ক / ২৮ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
দুর্গাপূজা ও টানা ছুটিতে পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভিড়
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

দুর্গাপূজা ও সাপ্তাহিক টানা ছুটিতে দেশের পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ঢল নেমেছে। বেশ কিছুদিনের রাজনৈতিক অস্থিরতার খরা কাটিয়ে পর্যটকদের ঢল নামায় চাঙা হয়ে উঠেছে পর্যটন খাত। প্রাণ ফিরেছে এখাতে জড়িত ব্যবসা প্রতিষ্ঠানে। ব্যবসায়ীদের আশা, কয়েকদিনের ছুটিতে পর্যটন খাতে বাণিজ্য হবে কয়েকশ’ কোটি টাকা।

টানা ছুটিতে পর্যটকের পদচারণায় মুখর বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সৈকতের লাবনী থেকে শুরু করে সুগন্ধা ও কলাতলী পয়েন্টে উপচেপড়া ভিড়।

দৈনন্দিন একঘেয়ে জীবন থেকে স্বস্তির শ্বাস নিতে বন্ধু-বান্ধব ও পরিবার নিয়ে অনেকেই ছুটে এসেছেন সৈকতে। কেউ গান গেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। কেউ আবার সমুদ্র স্নানে মেতেছেন। সবার চোখেমুখেই আনন্দ-উচ্ছ্বাস।

পর্যটকদের মধ্যে একজন জানান, আমরা আসছি ৪৭ জন। এর আগেও তিনবার এসেছি। এখানে এসে খুবই ভালো লাগছে।

আরও একজন জানান, সরকারি ছুটি পেয়ে কক্সবাজার আসছি। অনেক আনন্দ করতেছি। বাচ্চা পরিবারকেও নিয়ে আসছি।

লম্বা ছুটিতে পর্যটন নগরীর ৫ শতাধিক হোটেল-মোটেল, রিসোর্ট গেস্ট হাউসে ভাড়া হয়েছে শতভাগ কক্ষ। বিপুল পর্যটকের চাপ সামলাতে তৎপর রয়েছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজার জোন ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার আবুল কালাম বলেন, ‘এই দুর্গাৎসব এবং ভিড়ের জন্য আমরা জেলা পুলিশ এবং সেনাবাহিনী, বিডিআর, বিজিপি সহ আইনশৃঙ্খলা রক্ষার জন্য যারা নিয়োজিত আছে সবার সাথে সমন্বয় করে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার বাজার নিচ্ছে।’

বর্ষার শেষ ও শীতের আগে দুর্গাপূজার ছুটিতে পর্যটকদের ভিড় বেড়েছে সমুদ্র কন্যা কুয়াকাটাতেও। প্রখর রোদ উপেক্ষা করে বিভিন্ন বয়সের পর্যটক মেতেছেন উল্লাসে।

পর্যটকের আগমন বাড়ার সঙ্গে সঙ্গে গতি পেয়েছে পর্যটনখাত সংশ্লিষ্ট বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। চারদিনের এ ছুটিতে কুয়াকাটার পর্যটন ব্যবসায়ীদের শত কোটি টাকা বাণিজ্যের আশা।

ব্যবসায়ীদের মধ্যে একজন জানান, বিগত দিনে লোকজন কম ছিল। বেচাঁ বিক্রি কম ছিল। এখন লোকের আনাগনাও বেশি বিক্রিও ভালো।

পর্যটকদের মধ্যে একজন জানান, কুয়াকাটার সাগরে আসলে গোসল করতে অনেক ভালো লেগেছে । অনেক আনন্দ করলাম।

ছুটিতে সময় কাটাতে আসা পর্যটকদের নিরাপত্তা ও সেবা নিশ্চিতে সামগ্রিক প্রস্তুতির কথা জানান ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তা।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ পুলিশ সুপার মো. আনসার উদ্দিন বলেন, ‘সাগরকন্যা কুয়াকাটায় আগত পর্যাটকদের সার্বিক নিরাপত্তার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। গোয়েন্দা নজরদারিতে আমাদের সাদা পোশাকে লোক রয়েছে।’

এদিকে দীর্ঘদিনের পর্যটনখাতের খরা কাটিয়ে প্রাণ ফিরে পেয়েছে মৌলভীবাজারের দর্শনীয় স্থানগুলো। হোটেল-রিসোটে ৪০ থেকে ৪৫ শতাংশ ছাড় থাকায় অধিকাংশ হোটেল-মোটেল ও রিসোর্ট পর্যটককে ঠাঁসা।

কক্সবাজারে পাঁচ শতাধিক হোটেল, কুয়াকাটার দুই শতাধিক ও মৌলভীবাজারে পর্যটনখাত মিলিতে ৪শ কোটি টাকার বেশি বাণিজ্যের আশা সংশ্লিষ্টদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ