শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

আরও একবছর চাপে থাকবে বাংলাদেশের অর্থনীতি- বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক / ২২ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
আরও একবছর চাপে থাকবে বাংলাদেশের অর্থনীতি- বিশ্ব ব্যাংক
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বাংলাদেশের অর্থনীতি আরও এক বছর চাপে থাকবে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। সংস্থাটি জানিয়েছে, চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি কমে ৪ শতাংশ হবে। তবে আগামী অর্থবছরে সেটি বেড়ে দাঁড়াতে পারে ৫ দশমিক ৫ শতাংশে।

বিশ্বব্যাংকের পূর্বাভাস, ২০২৪ অর্থ বছরে জিডিপি ৫.৮ থেকে ৫.২ শতাংশে নেমে আসবে। অন্যদিকে মূল্যস্ফীতি ৯ থেকে বেড়ে দাঁড়াবে ৯.৭ শতাংশে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ব ব্যাংকের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। বাংলাদেশের অর্থনীতিতে এই মুহুর্তে রাজনৈতিক অনিশ্চয়তাসহ চারটি প্রধান চ্যালেঞ্জ রয়েছে বলে মনে করছে সংস্থাটি। তারা জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতি ও আর্থিক খাতের দুর্বলতার কারণে প্রবৃদ্ধি খুব বাড়বে না।

বিশ্বব্যাংক বলছে, বাড়বে জ্বালানি খরচ ও কমবে টাকার মান। একই সাথে বিনিয়োগও কমবে। তবে এ সব কিছুর পরও জলবায়ু অভিঘাতে খাদ্যের মূল্যস্ফীতি বাংলাদেশের জন্য বড় চিন্তার বিষয় বলে মনে করে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে প্রবৃদ্ধির তথ্য এলেও তা কর্মসংস্থান তৈরিতে তেমন ভূমিকা রাখতে পারে নি। প্রতিবছর বিপুলসংখ্যক তরুণ চাকরির বাজারে প্রবেশ করতে পারছে না। বিশেষ করে শিক্ষিত যুবক ও নারীদের অনেকেই তাদের কাঙ্ক্ষিত চাকরি খুঁজে পান না। সেই সঙ্গে সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের শিল্প ও সেবা খাতের কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এইসময়ে ছোট প্রতিষ্ঠানগুলোর জন্য টিকে থাকা কঠিন হবে ও কর্মসংস্থানে প্রভাব পড়বে বলে মনে করছে বিশ্বব্যাংক। বলছে, অতিরিক্ত ব্যয় ও বাণিজ্যের রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় সময় ক্ষেপণের কারণে বিনিয়োগ হারাচ্ছে বাংলাদেশ।

আগামী দু’বছর সার্বিকভাবে চাপ থাকায় উৎপাদন খাতে কর্মসংস্থান ও মানুষের আয়ে চাপ বাড়বে। ফলে বাড়াতে হবে নতুন কর্মসংস্থান সৃষ্টি ও সামাজিক নিরাপত্তা।

বাংলাদেশের উন্নয়ন প্রতিবেদনে বিশ্বব্যাংক জানায়, ২০২৫ সালে প্রবৃদ্ধি কম থাকলেও মূল্যস্ফীতি কমবে। চলতি হিসেবে আসবে স্থিতিশীলতা এবং কাটবে তারল্য সংকটও।

তবে স্থিতিশীলতার জন্য আনুষ্ঠানিক খাতে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি ও বাজারভিত্তিক মুদ্রা বিনিময় হার চালুর পরামর্শ সংস্থাটির।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ