বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সরকারি তথ্যের গোপনীয়তা রক্ষাসহ ৫ নির্দেশনা প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, দুইজন গুলিবিদ্ধ রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে তাঁর নিজ জেলা পাবনায় মশাল মিছিল রাষ্ট্রপতির পদত্যাগে এক ঘণ্টার আল্টিমেটাম: সরকারের আশ্বাসে কর্মসূচি স্থগিত স্বর্ণের দামে নতুন ইতিহাস, বুধবার থেকে কার্যকর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ পুলিশ সদর দপ্তরে শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা জামায়াতে আমিরের সঙ্গে জাতিসংঘ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ ২০২৪–২৫ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে মাত্র ৪.৫% প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ৬ হাজার রান বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে দল ঘোষণা অন্তর্বর্তী সরকার বিপ্লবী রূপ নিতে ব্যর্থ হয়েছে: মাহমুদুর রহমান পূর্ণিমার ভিসা জটিলতায় শাকিবের মেগা ইভেন্ট স্থগিত পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই ৩৬৯ দিন পর মাঠে ফিরলেন নেইমার আজারবাইজানের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সাগরে নিম্নচাপ, নতুন বার্তা দিলো আবহাওয়া অফিস সংবিধানে প্রয়োজনীয় সংশোধন চায় রাজনৈতিক দলগুলো

ইসরায়েল হামলা চালালে পুরো দায়ভার আমেরিকার: ইরান

আর্ন্তজাতিক ডেস্ক / ১২ জন দেখেছেন
আপডেট : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
ইরানকে সরাসরি হুমকি দিলো যুক্তরাষ্ট্র
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ইসরায়েল ইরানে কোনো প্রতিশোধমূলক হামলা চালালে এর দায়ভার পুরোপুরি আমেরিকার নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরান। স্থানীয় সময় সোমবার জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি আমির সাইদ ইরাভানি এ হুঁশিয়ারি দেন।

এর আগে গত শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দেন যে, তিনি ইসরায়েলের প্রতিশোধমূলক হামলার পরিকল্পনার বিষয়ে অবগত আছেন। এরইমধ্যে ইরানে ইসরায়েল কী ধরনের হামলা চালাতে পারে, তা নিয়ে মার্কিন গোয়েন্দাদের একটি নথি ফাঁস হয়েছে। এতে অস্বস্তিতে পড়েছে ওয়াশিংটন।

ইসরায়েলি হামলা পরিকল্পনার নথিগুলো এমন এক সময়ে ফাঁস হলো যখন ইসরায়েল বলছে, তারা ১ অক্টোবরের ইরানের হামলার জবাব দেবে।

এমন পরিস্থিতিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদকে সম্বোধন করে একটি চিঠি পাঠিয়েছেন আমির সাইদ ইরাভানি। ওই চিঠিতে হামলা নিয়ে বাইডেনের অবস্থানকে উদ্বেগজনক উল্লেখ করা হয়েছে।

চিঠিতে আমির সাইদ ইরাভানি বলেন, ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ইসরায়েলের যে কোনো হামলা আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের মৌলিক নীতির স্পষ্ট লঙ্ঘন করবে। ইসরায়েলের যেকোনো আগ্রাসনকে প্ররোচিত করা, উসকানি দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে সম্পূর্ণ দায়ভার নিতে হবে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বাইডেনকে বলেছেন যে, তিনি ইরানের সামরিক স্থাপনাগুলিতে আঘাত করতে চান।

প্রসঙ্গত, ১ অক্টোবর ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। লেবাননের হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ ও ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জানায় তেহরান।

এরপর থেকে ওই হামলার জন্য ইরানকে পরিণতি ভোগ করতে হবে হুঁশিয়ারি দিয়ে আসছেন ইসরায়েলে প্রধানমন্ত্রী নেতানিয়াহু।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ