বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সরকারি তথ্যের গোপনীয়তা রক্ষাসহ ৫ নির্দেশনা প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, দুইজন গুলিবিদ্ধ রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে তাঁর নিজ জেলা পাবনায় মশাল মিছিল রাষ্ট্রপতির পদত্যাগে এক ঘণ্টার আল্টিমেটাম: সরকারের আশ্বাসে কর্মসূচি স্থগিত স্বর্ণের দামে নতুন ইতিহাস, বুধবার থেকে কার্যকর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ পুলিশ সদর দপ্তরে শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা জামায়াতে আমিরের সঙ্গে জাতিসংঘ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ ২০২৪–২৫ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে মাত্র ৪.৫% প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ৬ হাজার রান বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে দল ঘোষণা অন্তর্বর্তী সরকার বিপ্লবী রূপ নিতে ব্যর্থ হয়েছে: মাহমুদুর রহমান পূর্ণিমার ভিসা জটিলতায় শাকিবের মেগা ইভেন্ট স্থগিত পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই ৩৬৯ দিন পর মাঠে ফিরলেন নেইমার আজারবাইজানের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সাগরে নিম্নচাপ, নতুন বার্তা দিলো আবহাওয়া অফিস সংবিধানে প্রয়োজনীয় সংশোধন চায় রাজনৈতিক দলগুলো

ময়মনসিংহে ক্রমশ স্পষ্ট হচ্ছে বন্যার ক্ষয়ক্ষতি

ময়মনসিংহ প্রতিনিধি / ১৭ জন দেখেছেন
আপডেট : বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
ময়মনসিংহে ক্রমশ স্পষ্ট হচ্ছে বন্যার ক্ষয়ক্ষতি
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বন্যার পানি নেমে যাওয়ায় স্পষ্ট হয়ে উঠেছে ক্ষয়ক্ষতির ভয়াবহ চিত্র। ময়মনসিংহের হালুয়াঘাট, ধোবাউড়া ও ফুলপুর উপজেলায় প্রায় ২৬ হাজার হেক্টর জমির আমন ধান ও শাক-সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে প্রায় ১৫ হাজার পুকুর, দিঘী ও বাণিজ্যিক মাছের খামার। কৃষি ও মৎস্য খাতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৪০০ কোটিরও বেশি। গ্রামীণ সড়কে ক্ষতির পরিমাণ ১০৯ কোটি টাকা। বিভাগীয় কমিশনার বলছেন, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করবে সরকার।

অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে কিছু বুঝে উঠার আগেই তলিয়ে যায় গ্রামের পর গ্রাম। নদীনালা, খালবিল আর ফসলি জমি একসাথে মিশে হয় বিশাল জলরাশি। এমন বন্যা আগে দেখেননি ময়মনসিংহের হালুয়াঘাট, ধোবাউড়া, ফুলপুরের মানুষ।

বন্যার পানি নেমে যাওয়ার পর স্পষ্ট হয়ে উঠেছে ভয়াবহ ক্ষয়ক্ষতির চিত্র। মাঠের পর মাঠ সবুজ ধানের খেত এখন বিবর্ণ। ধান গাছ পঁচে ছড়াচ্ছে দুর্গন্ধ। অথচ এই ফসলেই গোলা ভরার কথা ছিলো কদিন বাদেই। ধারদেনা পরিশোধ, বছরের খোরাকি আর সামনের বোরো আবাদের খরচের জোগান নিয়ে দিশেহারা বানভাসি কৃষকরা।

এদিকে, বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে মৎস্য খাতেও। বন্যার পানিতে ভেসে গেছে পুকুর, খামারের কোটি টাকার মাছ। ভেসে যাওয়া মাছ ধরার হিড়িক পড়লেও মাথায় হাত খামারিদের।

এদিকে বিপর্যস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে সরকারি-বেসরকারি সহায়তা চান ক্ষতিগ্রস্ত কৃষকরা। চান ব্যাংক ঋণ মওকুফসহ স্বল্প বা বিনা সুদে কৃষি ঋণ।

কৃষি ও মৎস্য বিভাগের তথ্য বলছে, বন্যায় ক্ষতি হয়েছে প্রায় ২৬ হাজার ২৮৩ হেক্টর জমির আমন ধান ও শাকসবজি। যাতে ক্ষতিগ্রস্ত ৯৩ হাজার ৩১৫ জন কৃষক। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় সাড়ে ৩শ কোটি টাকা। আর ভেসে গেছে প্রায় ১৫ হাজার পুকুর, দিঘী ও মাছের খামার।

এদিকে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা ও পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার। ব্যাংক ঋণ মওকুফ বা স্বল্প সুদে ব্যাংক ঋণের উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

এবারের বন্যায় জেলায় ১৬৭ কিলোমিটার গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে । ক্ষতির পরিমাণ প্রায় ১০৯ কোটি টাকা। আর প্রাণী সম্পদ খাতে ক্ষতির পরিমাণ প্রায় আড়াই কোটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ