শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইলিশের অভয়ারণ্য রক্ষায় সমুদ্রে সতর্ক পাহারা নৌবাহিনীর নওগাঁয় জনপ্রিয় হচ্ছে ড্রাগন ফলের চাষ সংগীতযোদ্ধা সুজেয় শ্যাম আর নেই গাজায় আরও একটি স্কুলে হামলা, নিহত ২৮ সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের জন্য স্বস্তিদায়ক: বাইডেন হামাস প্রধানকে হত্যার পরও যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা নেতানিয়াহুর পাকিস্তান দল নির্বাচনের দায়িত্বে থাকছেন না কোচ-অধিনায়ক মেসিকে সর্বকালের সেরা পুরস্কার দিলো মার্কা অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা ‘সরবরাহ ঠিক থাকলে ভোক্তারা কমদামে ডিম পাবে’ বেড়েছে ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট,সম্পত্তি বিক্রির পরিমাণ নির্ধারিত দামে মিলছে না সবজি-ডিম, ভোক্তার পকেটে টান হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড

বেড়েই চলেছে চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি

নিজস্ব প্রতিনিধি / ২১৩ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
বেড়েই চলেছে চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে। গত পাঁচ বছরে এই ঘাটতি প্রায় ৬শ’ কোটি ডলার বেড়ে এখন ১২শ’ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। বছরে মোট আমদানি পণ্যের ২০ ভাগ আনা হয় চীন থেকে। বিশাল ঘাটতি কমাতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে গাফিলতি রয়েছে বলে অভিযোগ করেন ব্যবসায়ীরা। বাংলাদেশের রপ্তানি পণ্য যেহেতু কম তাই দেশে চীনা বিনিয়োগ বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার দাবি জানান তারা।

বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য অসম। দু’দেশের বাণিজ্য ঘাটতির আকারও তাই বড়। প্রতি বছর দেশের মোট আমদানির প্রায় ২০ শতাংশ পণ্য চীন থেকে আমদানি করা হয়। আর চীনে বাংলাদেশ রপ্তানি করে ১ শতাংশেরও কম।

২০২১-২২ অর্থবছরে চীন থেকে আমদানি হয়েছে ১৮ দশমিক পাঁচ-শূণ্য বিলিয়ন ডলারের পণ্য। আর রপ্তানি করা হয়েছে মাত্র ৬শ’ ৮৩ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। এর পাঁচ বছর আগে ২০১৭-১৮ অর্থবছরে আমদানি হয়েছিল ১১ দশমিক ছয় নয় বিলিয়ন ডলারের পণ্য।

ব্যবসায়ী নেতা ও অর্থনীতিবিদরা মনে করেন, দেশের রপ্তানি পণ্য কম হওয়ায় এই বিশাল বাণিজ্য ঘাটতি মেটাতে চীনের সরাসরি বিনিয়োগ আনা জরুরি। তবে বিনিয়োগও আগের চেয়ে কমেছে। ২০২২ সালে চীন থেকে বাংলাদেশে সরাসরি বিনিয়োগ এসেছে মাত্র ৫২৫ মিলিয়ন মার্কিন ডলার। পাঁচবছর আগে ২০১৮ সালে এসেছিল একশ’ কোটি বা এক বিলিয়ন মার্কিন ডলার। চীনা বিনিয়োগ বাড়াতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলাসহ সরকারি উদ্যোগগুলোর যথাযথ বাস্তবায়ন দেখতে ব্যবসায়ী নেতারা।

চীনে ৯৮ শতাংশ পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ। এই সুযোগ কাজে লাগাতে চীন যেসব কেনে সেগুলো উৎপাদন ও রপ্তানি সক্ষমতা বাড়ানোর পরামর্শ দেন সিপিডিা সম¥ানীয় ফেলো মুস্তাফিজুর রহমান।

সরকারের নেয়া উদ্যোগগুলো নির্দিষ্ট সময়ে কার্যকর হলেই দু’দেশের বাণিজ্য ঘাটতি কিছুটা কমে আসবে বলে আশা করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ