শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

লিবিয়ায় মেয়রের বাড়িতে আগুন দিল ক্ষুব্ধ জনতা

আন্তর্জাতিক ডেস্ক / ১৯৫ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন
লিবিয়ায় মেয়রের বাড়িতে আগুন দিল ক্ষুব্ধ জনতা
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ঘূর্ণিঝড় ড্যানিয়েলের আঘাতে বাঁধ ভেঙে সৃষ্ট বন্যায় লিবিয়ায় ১১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ অন্তত ১০ হাজার। এমন পরিস্থিতির জন্য কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ দেশটির জনগণের। এর জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেরনা শহরে বিক্ষোভ হয়েছে। এমনকি শহরটির বহিষ্কৃত মেয়রের বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

স্থানীয় মেয়র ও পৌর কর্তৃপক্ষের অবহেলা ও গাফিলতির কারণে এত মানুষের প্রাণ গেছে বলে সাধারণ মানুষের অভিযোগ। ভয়াবহ বন্যার এক সপ্তাহ পর গতকাল গতকাল সোমবার শহরটির বহিষ্কৃত মেয়র আব্দুলমেনাম আল-গাইতির বাড়ির সামনে জড়ো হন সাধারণ মানুষ। দায়ীদের বিচারের মুখোমুখি করার দাবিতে স্লোগান দেন তাঁরা। বিক্ষোভকারীদের দাবি, বাঁধ দুটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হলে এতো মানুষের মৃত্যু হতো না।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকারের মন্ত্রী হিকেম আবু চাকিওয়াত জানান, মেয়র আব্দুলমেনাম আল-গাইতিকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে গাইতির মন্তব্য পাওয়া যায়নি।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, পূর্ব লিবিয়ার স্বঘোষিত সরকারের পার্লামেন্ট প্রধান আগুইলা সালেহর বিরুদ্ধেও বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ। বিক্ষোভকারীরা দেরনার সাহাবা মসজিদের সামনে জড়ো হন। এ সময় তাঁরা একক ও কেন্দ্রীয় সরকারের অধীনে দেশ পরিচালনার দাবি জানান। বর্তমানে পশ্চিমাঞ্চলে একটি ও পূর্বাঞ্চলে অপর একটি স্বঘোষিত সরকার লিবিয়াকে শাসন করছে।

এদিকে বন্যার ক্ষয়ক্ষতি কাটাতে কয়েক কোটি ডলার সহায়তা লাগবে বলে জানিয়েছে লিবিয়া কর্তৃপক্ষ। ইতিমধ্যে সাহায্যের জন্য এগিয়ে এসেছে বেশকিছু দেশ। বড় অঙ্কে জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ