শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই সারা দেশে বৃষ্টি, ১৮ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ বাংলাদেশ পুলিশ বাহিনীতে বিশাল নিয়োগ, যেভাবে আবেদন করবেন ঢাকা ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী শ্রমিকদেরকে কল-কারখানার লাভের একটি অংশ দিতে হবে: নুর ওয়েস্ট ইন্ডিজকে ১০ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা আরও জনশক্তি রপ্তানিতে মালয়েশিয়ার সহযোগিতা চান রাষ্ট্রপতি ‘মালয়েশিয়ার সাথে সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চাই’ আটকে পড়া ১৮ হাজার শ্রমিকের বিষয় বিবেচনা করবে মালয়েশিয়া সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে ৭ দিনের রিমান্ড সংখ্যালঘু নির্যাতনের বিচারে ট্রাইব্যুনাল গঠনের দাবি রাজনৈতিক কারণে ইসরাইলের সঙ্গে কঠোর হতে পারছে না যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার অধিকার নেই ট্রাম্পের: কামালা হ্যারিস খালেদা জিয়াকে হত্যাচেষ্টার অভিযোগে হাসিনার বিরুদ্ধে মামলা দেশের ৩ জেলায় বন্যার আশঙ্কা ‘ইরান পুরো শক্তি দিয়ে ইসরাইলকে মোকাবেলা করবে’ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব বসুন্ধরার সোবহান পরিবারের হাজার কোটি টাকা যুক্তরাজ্যে পাচার! পুরানো বন্ধুকে অভ্যুত্থানের গল্প শোনালেন ড. ইউনূস
ব্রেকিং নিউজ :
সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন ::: রোববার পর্যন্ত সারাদেশে বৃষ্টি অব্যাহত থাকার আভাস আবহাওয়া অফিসের, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বেশি বৃষ্টি হওয়ার শঙ্কা ::: টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বোরাঘাট নদীর বাঁধ ভেঙে ময়মনসিংহের হালুয়াঘাটের ১২ ইউনিয়নের প্রায় ৩০ হাজার পরিবার পানিবন্দী; তলিয়ে গেছে আমন ধানের ক্ষেত ::: কুড়িগ্রামে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড ::: শেরপুরে রাতভর বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মহারশী নদীর পানি বেড়েছে, লোকালয়ে প্রবেশ করেছে পানি, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা ::: নেত্রকোণায় সোমেশ্বরীর দুর্গাপুর পয়েন্ট ও কংসের পানি জারিয়া পয়েন্টে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার নিচে

রোনালদোর শেষটা রাঙাতে দিল না ফ্রান্স

স্পোর্টস ডেস্ক / ২৭ জন দেখেছেন
আপডেট : শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
রোনালদোর শেষটা রাঙাতে দিল না ফ্রান্স

এটাই হতে যাচ্ছে ক্যারিয়ারের শেষ ইউরো চ্যাম্পিয়নশিপ- এমন ঘোষণা আগেই দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সে হিসেবে শূন্য হাতেই টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন পর্তুগিজ মহাতারকা। গতকাল জার্মানির হার্মবুগে ফ্রান্সের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্র হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে পর্তুগালকে ৫-৩ ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠে ফ্রান্স। অন্যদিকে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে শেষ আট থেকেই বিদায় নিশ্চিত হয় পর্তুগালের।

অবশ্য ফ্রান্সের জন্য গতকালের ম্যাচটা ছিল প্রতিশোধের। এর আগে ২০১৬ ইউরোর ফাইনালে পর্তুগালের কাছে হেরেই শিরোপা হাতছাড়া করেছিল ফরাসিরা। গতকাল রোনালদোদের শেষ আটে বিদায় নিশ্চিত করে এক অর্থে মধুর প্রতিশোধ নেওয়া হলো দিদিয়ের দেশঁর শিষ্যদের।

এবার যে এমবাপ্পেরা গোল করতে পেরেছেন, এমন নয়। বরং পুরো টুর্নামেন্ট জুড়ে যেভাবে এগিয়েছ দেশঁর দল, গতকালও সেটারই পুনরাবৃত্তি হয়েছে। এখন পর্যন্ত কোনো ওপেন প্লে গোল ছাড়াই টুর্নামেন্টের শেষ চারে উঠল ফ্রান্স।

এদিকে শেষ ইউরোকে রাঙাতে পারলেন না রোনালদো। রাঙানো তো দূরের কথা, এবার পুরো টুর্নামেন্টে ৫ ম্যাচে ২৩ শট নিয়েও কোনো গোল করতে পারেননি পর্তুগিজ কিংবদন্তি। এমনকি প্রতি ৯০ মিনিটে গড়ে বলে টাচ করেছেন মোটে ২৯ বার। এমন পরিসংখ্যান আসলে রোনালদোর নামের সঙ্গে যায় না।

অন্যদিকে গোল ভাগ্য যে ফ্রান্সের দিকেও মুখ তুলে তাকাচ্ছে না। টুর্নামেন্টে এ পর্যন্ত পেনাল্টি বাদে ৮৬টি শট নিয়েও কোনো গোল করতে পারেননি ফরাসিরা। তবে পেনাল্টি বাদে প্রতিপক্ষকেও গোল করতে দেয়নি দেশঁর শিষ্যরা। গতকালও সেটাই হয়েছে।

ম্যাড়মেড়ে প্রথমার্ধে দুদলের কেউই তেমন আক্রমণ করতে পারেনি। ম্যাচের ২১তম মিনিটে থিও এরনান্দেস যদিও দূর পাল্লার একটি শট নিয়েছিলেন, কিন্তু সেটি ঠেকাতে বেগ পেতে হয়নি দিয়েগো কস্তাকে। দুমিনিট পরে বক্সে ঢুকে পড়েছিলেন এমবাপ্পে, কিন্তু সে যাত্রায়ও পর্তুগালকে উদ্ধার করেন ২৪ বছর বয়সী গোলকিপার।

প্রথমার্ধে দুদলের কেউই বলার মতো আক্রমণ করতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধে খেলার গতি কিছুটা বাড়ে। ম্যাচের ৫০তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোরালো শট নিয়েছিলেন এমবাপ্পে। কিন্তু সেটা ছিল পর্তুগিজ গোলকিপার বরাবর।

এরপর ধীরে ধীরে নিজেদের গুছিয়ে ওঠে পর্তুগিজরা। একের পর এক আক্রমণ চালাতে থাকে ফরাসি গোলমুখে। ম্যাচের ৬১ মিনিটে ব্রুনো ফের্নান্দেস প্রায় গোল পেয়ে গিয়েছিলেন। কিন্তু সেটি রুখে দেন ফরাসি গোলকিপার মাইক মিয়াঁ। দুমিনিট পরে সুযোগ হাতছাড়া করেন ভিতিনিয়ার। ৭৪ মিনিটে দেম্বেলের ২৫ গজ দূর থেকে নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। এভাবে আক্রমণ-পাল্টা আক্রমণেও কোন দল নির্ধারিত সময়ে গোল পায়নি। অতিরিক্ত সময়েও গোলের দেখা না পেলে ফলাফল নির্ধারণে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

সেখানে কিছুটা এগিয়ে ছিল পর্তুগালই। পরিসংখ্যান বলছে, বড় কোনো টুর্নামেন্টে সর্বশেষ ৫ টাইব্রেকারের ৪টিতেই জিতেছে পর্তুগিজরা। এর মধ্যে আগের ম্যাচেই দিয়েগো কস্তার অবিশ্বাস্য তিন সেভ। অন্যদিকে সর্বশেষ তিন টাইব্রেকারের তিনটিই হেরেছে দেশঁর দল।

তবে গতকাল সব হিসাবনিকাশ পাল্টে যায়। পর্তুগালের বড় ভরসা কস্তা কোনো সেভ করতে পারেননি। বল ঠেকাতে পারেননি ফরাসি গোলকিপারও। তবে জোয়াও ফেলিক্সের নেওয়া তৃতীয় শটটি পোস্টে লেগে মিস হলে, সেটিই ম্যাচের ব্যবধান গড়ে দেয়।

আগামী মঙ্গলবার মিউনিখে প্রথম সেমিফাইনালে স্পেনের মুখোমুখি হবে ফ্রান্স। গতকাল প্রথম কোয়ার্টার ফাইনালে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে স্প্যানিশরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ