শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

যে কারণে সরবরাহ বাড়লেও কমছে না ডিমের দাম

নিজস্ব প্রতিবেদক / ২৯ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২০ অপরাহ্ন
যে কারণে সরবরাহ বাড়লেও কমছে না ডিমের দাম
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

দুই দিন আড়ত বন্ধ থাকার পর রাজধানীর তেজগাঁও পাইকারি বাজারে স্বাভাবিক হতে শুরু করেছে ডিমের সরবরাহ। তবে দাম এখনও কমেনি। সরকারের বেধে দেয়া মূল্যেরর চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে ডিম। পাইকারি বাজারেই প্রতি পিস ডিম বিক্রি হচ্ছে ১২ টাকা ৫০ পয়সায়। খুচরা বাজারে এই দাম আরও ৩ টাকা বেশি। ব্যবসায়ীদের দাবি, রাতারাতি সরকার নির্ধারিত দামে বিক্রি সম্ভব নয়।

ডিমের জন্য বিখ্যাত রাজধানীর তেজগাঁও পাইকারি বাজারে দু’দিন ধরে হাহাকার থাকলেও মঙ্গলবার মধ্যরাত থেকেই আসতে শুরু করে ডিম ভর্তি ট্রাক। তবে উৎপাদক থেকে পাইকারি পর্যায়ে আসতেই, ডিম হাত বদল হচ্ছে বেশ কয়েকবার। আর এসব হাত বদলের প্রতি স্তরে অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে দাম।

সরকার উৎপাদক এবং পাইকারি ব্যবসায়ীদের সাথে আলোচনা করে ডিমের বাজার দর নিয়ন্ত্রণে খুচরা পর্যায়ে প্রতি পিস ডিমের দাম নির্ধারণ করা দিয়েছে ১১ টাকা ৮৭ পয়সায়। কিন্তু পাইকারি বাজারেই মঙ্গলবার রাতে ডিম বিক্রি হয়েছে ১২ টাকা ৫০ পয়সায়।

পাইকারদের দাবি, সরকার একশো ডিমের দাম বেধে দিয়েছে ১১শ ৫০টাকা। সেখানে স্থানীয় বাজার থেকে কিনতে হচ্ছে ১২শ ৫০ টাকার উপরে। খুচরা বাজারে এই দাম বাড়ে আড়াই থেকে ৩ টাকা। খুচরা ব্যবসায়ীদের দাবি, ডিলারদের কাছে জিম্মি হয়ে আছেন অনেক খামারের মালিক।

সংশ্লিষ্টরা বলছেন, আড়ত বন্ধ থাকায়, রাজধানীতে ডিমের সরবরাহ নেমে এসেছে এক-তৃতীয়াংশে। স্বল্প আয়ের মানুষের আমিষের বড় উৎস ডিম। এর দাম বাড়তে শুরু করে ২০২২ সালের মাঝামাঝি সময় থেকে। বর্তমান সরকার সম্প্রতি সাড়ে চার কোটি ডিম আমদানির অনুমতি দেয়। তবে এতেও ডিমের বাজার পরিস্থিতির কোন উন্নতি হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ