শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড

স্পোর্টস ডেস্ক / ২৪ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

পুরো ইনিংসে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন মাত্র দুজন ব্যাটসম্যান, ডাক মেরে ফিরেছেন পাঁচজন। সর্বোচ্চ রানের ইনিংস রিশাভ পন্থের, তিনি করেছেন ২০ রান। ফলাফলও স্পষ্ট; লজ্জার রেকর্ড গড়ে প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানেই অলআউট ভারত।

বেঙ্গালুরুতে স্বাগতিকদের এমন লজ্জায় ফেলার পেছনের নায়ক ম্যাট হেনরি আর উইল ও’রুর্কি। এই দুই পেসারের বলে যেন চোখে সরষে ফুল দেখেছে ভারতীয় ব্যাটাররা। লম্বা করেছেন আসা-যাওয়ার মিছিল।

ভারতের এমন লজ্জার দিনে চালকের আসনে বসেছে নিউজিল্যান্ড। ডেভন কনওয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে শক্ত অবস্থানে থেকেই দিনশেষ করেছে কিউইরা। যদিও সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়েছেন কনওয়ে।

দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৮০ রান যোগ করেছে নিউজিল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষে লিড দাঁড়িয়েছে ১৪৩ রানের। অপরাজিত আছেন দুই ব্যাটার রাচিন রবীন্দ্র (৩৪ বলে ২২ রানে) আর ড্যারিয়েল মিচেল (৩৯ বলে ১৪ রানে)।

ভারতের টেস্ট ইতিহাসে এটি তৃতীয় সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০২০ সালে ৩৬ আর ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারত করেছিল ৪২ রান। তবে, ঘরের মাটিতে ভারতের টেস্টে সর্বনিম্ন রানের ইনিংস এটিই। কিউইদেও বিপক্ষেও এটিই সবচেয়ে কম রানে আউট হওয়ার নজির।

বৃষ্টিবিঘ্নিত টেস্টের দ্বিতীয় দিনের শুরু থেকেই ভারতীয় ব্যাটারদের চেপে ধরে নিউজিল্যান্ডের পেসাররা। ইনিংসের সপ্তম ওভারেই রোহিত শর্মাকে ফিরিয়ে ধ্বংসযজ্ঞের সূচনা করেন টিম সাউদি। এরপর বাকি কাজটা শেষ করেন ম্যাট হেনরি আর উইল ও’রুর্কি। ২২ রানে ৪ উইকেট শিকার করেন ও’রুর্কি। আর ফাইফার তুলে নেন ম্যাট হেনরি। ১৫ রানেই পাঁচ উইকেট শিকার করেন এই পেসার।

লাঞ্চের আগে ৩৪ রান তুলতেই নেই ভারতের ৬ উইকেট। তারমাঝে বিরাট কোহলিসহ ৪ জন ফিরেছেন শূন্য রানে। মাঝখানে রিশাভ পান্ত আর যশস্বী জয়সওয়াল একটু প্রতিরোধের চেষ্টা করলেও সেটা লম্বা হয়নি। মাত্র ২৩ রানের স্থায়ী ছিল তাদের জুটি। ও’রুর্কি ১৩ রান করে জয়সওয়াল ফেরালে ভাঙে সেই জুটি।

লাঞ্চের পর আর বেশিক্ষন টিকতে পারেনি স্বাগতিকরা। স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে রিশাভ পান্ত ম্যাট হেনরির বলে ক্যাচ দিয়ে ফিরলে আশা শেষ হয় ভারতের। ইনিংসের ২০ রান করেছেন তিনিই।

জবাবে বেশ ভালো শুরু পায় নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে তোলে ৬৭ রান। ১৫ রানে টম লাথাম ফিরলেও উইল ইয়ংকে নিয়ে ১৪২ রানের জুটি গড়েন তিনি। ৩৩ রানে ইয়ং ফেরার পর দ্রুতই ফিরেছেন কনওয়েও। ‘নার্ভাস নাইনটিতে’ অশ্বিনের বলে বোল্ড হন তিনি। তার আগে ১০৫ বলে খেলেন ৯১ রানের ইনিংস। এরপর রাচিন রবীন্দ্র আর ড্যারিয়েল মিচেল দিন পার করে দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ