শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

ইসরায়েলে হামাসের রকেট হামলা, গাজায় চলছে বিমান হামলা

আর্ন্তজাতিক ডেস্ক / ৯৫ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
ইসরায়েলে হামাসের রকেট হামলা, গাজায় চলছে বিমান হামলা
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

অবরুদ্ধ গাজা ও লেবানন থেকে ইসরায়েলের মূল-ভূখণ্ড লক্ষ্য করে একযোগে রকেট হামলা শুরু করেছে সশস্ত্র গোষ্ঠী হামাস ও হিজবুল্লাহ। বেঁধে দেয়া সময় পেরিয়ে যাওয়ার পরপরই ইসরায়েলে রকেট হামলা শুরু করে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। গাজায় ইসরায়েলি ভয়াবহ হামলার মধ্যেই ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর আশকেলনের বাসিন্দাদের স্থানীয় সময় মঙ্গলবার (১০ অক্টোবর) বিকেলে ৫টার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। লেবানন থেকে টানা তৃতীয় দিনের মতো এমন রকেট হামলা চলছে। একটি সূত্র জানিয়েছে হামাসের সহযোগী হয়ে হিজবুল্লাহ এমন হামলা চালাচ্ছে। তেল আবিব জানিয়েছে, তারা এমন রকেট হামলা সীমান্তে রুখে দিয়েছে। খবর আল জাজিরা।

এর আগে সোমবারও ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। নতুন করে ইসরায়েলের দুই শহরে ১২০টি রকেট ছোড়ার দাবি করেছে এ সশস্ত্র গোষ্ঠী। খবর আল জাজিরা।

বিবৃতিতে হামাস জানিয়েছে, ইসরায়েলের আশদোদ ও আশকেলন শহরে এসব রকেট ছোড়া হয়েছে। ইসরায়েল ও জেরুজালেমজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হচ্ছে। জেরুজালেমে তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ফিলিস্তিনির ইসলামপন্থী দল হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। আজ মঙ্গলবার ইসরায়েলের মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এক্সে দেওয়া এক পোস্টে ইসরায়েলের যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, হামাসের হামলায় এখন পর্যন্ত এক হাজার আট ইসরায়েলির মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৩ হাজার ৪১৮ ইসরায়েলি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় মারা গেছে কমপক্ষে ৭০৪ ফিলিস্তিনি। জাতিসংঘ বলছে, বাস্তুচ্যুত হয়েছে গাজার লক্ষাধিক বাসিন্দা।

হামাসের হামলায় গত তিন দিনে অন্তত এক হাজারের বেশি ইসরায়েলি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় মারা গেছে কমপক্ষে ৮৪৯ ফিলিস্তিনি।

গাজায় প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি বাস করে। ২০০৭ সাল থেকেই গাজার আকাশ, স্থল ও সমুদ্র অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। তাই, মূলত আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল সেখানকার বাসিন্দারা।

এর আগে, গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে একযোগে পাঁচ হাজার রকেট দিয়ে হামলা চালিয়েছে হামাস। এতে এখন পর্যন্ত এক হাজার ইসরায়েলি নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক হাজার। অন্যদিকে হামাসের হামলার পর পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েল বাহিনী। ইতিমধ্যে দেশটি যুদ্ধের ঘোষণা দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ