শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জুলাই-আগস্টের আন্দোলন দমনে ব্যবহার হয়েছিল যুদ্ধাস্ত্র শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে বিগ ব্রাদারসুলভ আচরণ করছে ভারত : রিজভী প্রত্যাশা এখনো পূরণ করতে পারেনি অন্তর্বর্তী সরকার: জামায়াতের আমির ইলিশের অভয়ারণ্য রক্ষায় সমুদ্রে সতর্ক পাহারা নৌবাহিনীর নওগাঁয় জনপ্রিয় হচ্ছে ড্রাগন ফলের চাষ সংগীতযোদ্ধা সুজেয় শ্যাম আর নেই গাজায় আরও একটি স্কুলে হামলা, নিহত ২৮ সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের জন্য স্বস্তিদায়ক: বাইডেন হামাস প্রধানকে হত্যার পরও যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা নেতানিয়াহুর পাকিস্তান দল নির্বাচনের দায়িত্বে থাকছেন না কোচ-অধিনায়ক মেসিকে সর্বকালের সেরা পুরস্কার দিলো মার্কা অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা ‘সরবরাহ ঠিক থাকলে ভোক্তারা কমদামে ডিম পাবে’ বেড়েছে ফ্ল্যাট-অ্যাপার্টমেন্ট,সম্পত্তি বিক্রির পরিমাণ নির্ধারিত দামে মিলছে না সবজি-ডিম, ভোক্তার পকেটে টান হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা

জন্মাষ্টমীতে দেশজুড়ে বর্ণিল শোভাযাত্রা

অনলাইন ডেস্ক / ৮৯ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
জন্মাষ্টমীতে দেশজুড়ে বর্ণিল শোভাযাত্রা
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় দেশজুড়ে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শুভ জন্মাষ্টমী। বুধবার সকাল থেকেই মন্দিরে মন্দিরে ছিল বিশেষ পূজা-অর্চনা ও ধর্মীয় আলোচনার আয়োজন। পরে দেশজুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন সনাতন ধর্মাবলম্বীরা। বর্ণিল সাজে মেতে উঠেন উচ্ছ্বাসে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ি ভগবান শ্রীকৃষ্ণ পরমেশ্বর। তাঁরই ৫ হাজার ২৪৯তম শুভ আবির্ভাব তিথি আজ। উচ্ছ্বাস ও উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী।

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে পালিত হলো শুভ জন্মাষ্টমী। বন্দরনগরীতে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। নগরীর আন্দরকিল্লা মোড় থেকে কৃষ্ণের রথ, রাধা-কৃষ্ণের যুগল মূর্তি, কংসের কারাগার সহ শ্রীকৃষ্ণের জীবনের নানা অংশের চিত্ররূপ তুলে ধরে শোভাযাত্রায় অংশ নেন ভক্তরা।

জন্মাষ্টমী উপলক্ষে সকালে নোয়াখালীর শ্রী শ্রী রাধা মাধব জিও মন্দির থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। যা চৌমুহনী বাজারের মূল সড়ক ঘুরে রাধা মাধব জিওর মন্দিরে গিয়ে শেষ হয়।

সিলেটে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। নগরীর মির্জাজাঙ্গাল নিম্বার্ক আশ্রম থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মির্জাজাঙ্গাল মনিপুরী রাজবাড়ীতে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি।

শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষে বরিশালে আয়োজন করা হয় শোভাযাত্রা। বিভিন্ন মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ভক্তরা ভগবান শ্রীকৃষ্ণের প্রতিমা নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

জন্মাষ্টমী উপলক্ষে রাজশাহী নগরীর সাহেব বাজার হনুমান জিওর আখড়া মন্দির প্রাঙ্গনে ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়। এরপর বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। অংশ নেন নানা সাজে সজ্জিত ভক্তরা।

এছাড়াও ময়মনসিংহ, চাঁপাইনবাবগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, পাবনা, বান্দরবান, শরিয়তপুর, সুনামগঞ্জ, ঠাকুরগাঁওসহ সারাদেশে বিপুল আনন্দ ও উচ্ছাসের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে শুভ জন্মাষ্টমি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ