শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

যুক্তরাজ্যে বন্ধ হয়ে গেল শতাধিক স্কুল

আন্তর্জাতিক ডেস্ক / ২১০ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
যুক্তরাজ্যে বন্ধ হয়ে গেল শতাধিক স্কুল
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ঝুঁকিপূর্ণ হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে যুক্তরাজ্যের শতাধিক স্কুল। গত সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগ্যান। জরাজীর্ণ কংক্রিটের কারণে ভবনগুলো যেকোনো সময় ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে বলে জানান তিনি।

গিলিয়ান কিগ্যান জানান, যুক্তরাজ্যের ১৫ হাজার স্কুলভবনের মধ্যে ১০ শতাংশই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এর সঠিক সংখ্যা জানতে এরইমধ্যে মন্ত্রণালয়ের উদ্যোগে স্কুলগুলো পরিদর্শন করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিশু এবং কর্মীরা নিরাপদ কিনা তা নিশ্চিত করার চেয়ে গুরুত্বপূর্ণ কিছুই নেই বলেও জানান তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সংস্কারের অভাবে দেশটির অবকাঠামোগত ভবনগুলো নড়বড়ে হয়ে পড়ছে বলে অভিযোগ করে আসছে বিভিন্ন নাগরিক অধিকার সংস্থা। তবে সরকারের পক্ষ থেকে সে কথা আমলে না নেওয়ার অভিযোগ তাদের। তবে সম্প্রতি দেড় শতাধিক ভবন ঝূঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

ব্রিটিশ শিক্ষামন্ত্রী বলেন, ঝুঁকির মুখে থাকা ১০৪টি স্কুলভবনের সবগুলোই রিইনফোর্সড অটোক্লেভ অ্যারেটিড কংক্রিট (আরএএসি) নামের বিশেষ কংক্রিটে তৈরি। সাধারণ কংক্রিটের চেয়ে এই কংক্রিট বেশ হালকা। ১৯৬০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ভবনের ছাদ, দেওয়াল, মেঝে প্রভৃতি নির্মাণে কংক্রিটের ব্যবহার বেশি হতো। কিন্তু পরে দুর্বল ও অনিরাপদ প্রমাণিত হওয়ায় এখন আর এই কংক্রিট ব্যবহার করা হয় না।

এদিকে আকস্মিকভাবে শতাধিক স্কুল বন্ধ করে দেওয়ায় সরকারের প্রতি ক্ষুব্ধ যুক্তরাজ্যের অনেক অভিভাবক ও স্কুলশিক্ষক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ