শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত : ইসরায়েল রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন ‘শেখ হাসিনাকে ফেরাতে ব্যবস্থা নেবে সরকার’ শেখ হাসিনা ভারতে আছেন এবং থাকবেন: ভারত কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস: পররাষ্ট্র উপদেষ্টা ঈদুল ফিতরে ৫, আজহায় ৬ ও দুর্গাপূজায় ২ দিন ছুটি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সব সম্পদ জব্দের আদেশ ভারতকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের লিড আ.লীগ আমলের বাজার সিন্ডিকেট এখনও সক্রিয়: জামায়াত আমির জাতীয় পার্টি বৈষম্যের শিকার: জিএম কাদের ওবায়দুল কাদের-জাফর ইকবালসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ৪৩ থেকে ৪৬ বিসিএসের নিয়োগ বাতিলের দাবি বিএনপির কমপ্লিট শাটডাউনের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কূটনৈতিক যুদ্ধে ভারত-কানাডার সম্পর্ক চরমে সাবেক সেনাপ্রধান আজিজকে স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ দেশের জনগণের তোপের মুখে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি সেপ্টেম্বরে ১৯২ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৫ জন শরীরচর্চা করতে গিয়ে গুরুতর আহত অভিনেত্রী শেখ হাসিনাসহ ৩৫ জনের নামে হত্যাচেষ্টার মামলা বাজার সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে সরকার: উপদেষ্টা আসিফ

সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকের চেষ্টায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক / ২৮০ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন
সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকের চেষ্টায় যুক্তরাষ্ট্র
৭১ নিউজ বিডি অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে নিজ দেশ ও আন্তর্জাতিক রাজনীতিতে গ্রহণযোগ্যতা বাড়াতে চাইছে বাইডেন প্রশাসন। তবে বিশ্লেষকরা বলছেন, এ চিন্তা বাস্তবসম্মত নয়। এছাড়া এক টেবিলে বসতে রিয়াদ বা তেল আবিবেরও তেমন আগ্রহ নেই।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও চীনের মধ্যস্থতায় সৌদি আরব-ইরানের সম্পর্ক স্বাভাবিক হওয়ায় পশ্চিম এশিয়ায় প্রভাব কমে যুক্তরাষ্ট্রের। এ অবস্থায় ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিকে সচেষ্ট ওয়াশিংটন।

এ বিষয়ে কাজ করার কথা প্রকাশ্যেই জানিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তবে এতে সাফল্য পেতে সময় লাগবে বলেও জানান তিনি।

সৌদি-ইসরায়েলের দ্বিপাক্ষিক সম্পর্কে ফেরা দুই কারণে গুরুত্বপূর্ণ বাইডেন প্রশাসনের জন্য। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে শক্তি প্রদর্শন ও মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির আগের ব্যর্থতা পূরণ।

বাইডেন প্রশাসন বলছে, এই দু-দেশ সম্পর্কে ফিরলে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়বে। তবে বিশেষজ্ঞদের মতে, ২০২৪ সালের জানুয়ারিতে সৌদি আরব ও ইরান ব্রিকসে যোগ দিলে নতুন দ্বন্দ্বের সৃষ্টি হতে পারে।

এছাড়া সাম্প্রতিক সময়ে সৌদি-মার্কিন সম্পর্কও মধুর নয়। বাইডেনের রিয়াদ সফরে জামাল খাশোগির হত্যার প্রসঙ্গ উঠলে, এর বিপরীতে ইসরায়েলি সেনার হাতে সাংবাদিক শিরিন আবু আকলেহর কথা তোলেন মোহাম্মদ বিন সালমান। বাইডেন প্রশাসনের সঙ্গে ভুল বোঝাবুঝি নিয়ে বলেন, সে বিষয়ে পরোয়া করেন না তিনি। এমনকি তেল উৎপাদনে পরিবর্তন আনতে ওয়াশিংটনের আহ্বানও উপেক্ষা করেছে রিয়াদ।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন একটি নিরাপত্তা চুক্তিতে পৌঁছতে চায় সৌদি আরব। এর আওতায় রিয়াদ আক্রান্ত হলে পাশে থাকতে হবে ওয়াশিংটনকে। সৌদি-ইসরায়েল সম্পর্ক প্রতিষ্ঠায় এ চুক্তিতে রাজি হতে হবে বাইডেন প্রশাসনকে।

বিপাকে আছে ইসরায়েলও। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার অতি ডানপন্থী। তার ওপর চরমপন্থী জায়োনিজম আর জেটের ওপর নির্ভরশীল। ২০২২-এর ভোটের সময় থেকেই পশ্চিম তীরকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করার পক্ষে তারা।

এছাড়া সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিকের ক্ষেত্রে বাইডেন প্রশাসনের বড় চ্যালেঞ্জ হবে ৬৭ সিনেটরের সম্মতি পাওয়া। আর ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের নিরসনও কঠিন ব্যাপার।

বিশ্লেষকদের মতে, এক্ষেত্রে আরও বাস্তবসম্মত চিন্তা করতে হবে যুক্তরাষ্ট্রেকে। কারণ সৌদি-ইসরায়েল স্বাভাবিকীকরণ চুক্তি এই সময়ে কোনো দেশের জন্যই অর্থবহ নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্য সংবাদ